নেকাব নিষিদ্ধ করা হলো মিসরের স্কুলে

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-13 18:01:12

মিসরে আগামী শিক্ষাবর্ষ থেকে মুখ ঢেকে রাখে- এমন নেকাব নিষিদ্ধ করার সিদ্ধান্ত কার্যকর হবে। আগামী ৩০ সেপ্টেম্বর দেশটিতে শিক্ষাবর্ষ শুরু হচ্ছে। তখন থেকেই এই নিষেধাজ্ঞা চালু হবে বলে শিক্ষামন্ত্রী রেদা হেজাজি গত সোমবার (১১ সেপ্টেম্বর) ঘোষণা করেছেন।

শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষার্থীরা ইচ্ছা করলে হেডস্কার্ফ পরতে পারবে। কিন্তু তারা মুখ ঢেকে রাখা নেকাব পরতে পারবে না। তিনি আরো বলেন, শিশুদের অভিভাবকদের উচিত হবে শিশুদের পছন্দের ব্যাপারে সচেতন থাকা। কোনোভাবেই বাইরের চাপের কাছে নতি স্বীকার করা যাবে না। শিক্ষামন্ত্রী এক বিবৃতিতে বলেন, আরবি ভাষা, ধর্মীয় শিক্ষা এবং সামাজিক ও মনস্তাত্ত্বিক শিক্ষার শিক্ষকদের ভূমিকা রয়েছে এতে।

২০২৪ সালের ৮ জুন পর্যন্ত নতুন সিদ্ধান্তটি কার্যকর হবে। তবে নতুন এই সিদ্ধান্ত মিসরের মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

সিদ্ধান্তটির প্রশংসা করে আলেকজান্দ্রার ৩৩ বছর বয়সী এক বিপণন ব্যবস্থাপক বলেছেন, ‘স্কুলে নেকাব নিষিদ্ধের সিদ্ধান্তটির পক্ষে আমি। কারণ এটি একটি স্বচ্ছ শিক্ষা কার্যক্রমে প্রতিবন্ধকতার সৃষ্টি করে।’

তিনি মনে করেন, শিক্ষা প্রদানের সময় শিক্ষার্থীর শারীরিক ভাষা ও মুখের অভিব্যক্তি বোঝা শিক্ষকদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাজধানী কায়রোতে বসবাস করা ৩৩ বছর বয়সী এক সিভিল ইঞ্জিনিয়ার মনে করেন, স্কুলে মেয়েদের নেকাব নিষিদ্ধ করার সিদ্ধান্তটি সঠিক হয়নি।

স্বাধীনভাবে নিজের পোশাক বেছে নেওয়ার বিষয়টিকে জোর দিয়ে তিনি বলেন, ‘মিসর একটি মুসলিম দেশ। নিরাপত্তা বাড়াতে সরকার এই সিদ্ধান্ত নিলেও আমি এটিকে মানবাধিকারের পরিপন্থী বলে মনে করি।’

জানা গেছে, শুধু নারীদের চুল ঢেকে রাখে কিন্তু মুখ ঢাকে না- মিসরে এ ধরনের হিজাব বেশ প্রচলিত। তবে কিছু রক্ষণশীল পরিবার রয়েছে, এসব পরিবারের মেয়েরা নেকাবের মাধ্যমে মুখও ঢেকে রাখেন।

এ সম্পর্কিত আরও খবর