উমাইয়া যুগের মাটির মসজিদের খোঁজ মিলল ইরাকে

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:51:34

ইরাকে মাটির তৈরি বহু পুরনো একটি মসজিদের সন্ধান পাওয়া গেছে। সরকারি কর্মকর্তারা বলছেন, ডাই কার অঞ্চলে সন্ধান পাওয়া মসজিদটি ৬০ হিজরি অর্থাৎ ৬৭৯ খ্রিস্টাব্দের দিকে উমাইয়া যুগে তৈরি করা হয়ে থাকতে পারে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ মিউজিয়ামের এক প্রত্নতাত্ত্বিক দল স্থানীয় প্রত্নতাত্ত্বিকদের সহায়তায় খননকাজ চালিয়ে এই মসজিদের সন্ধান পেয়েছে। তারা বলছে, আল রাফাই শহরে পাওয়া মসজিদটির প্রস্থ ২৬ ফুট এবং দৈর্ঘ্য ১৬ ফুট। মসজিদের মাঝখানে কেবলামুখী ইমামের হুজুরা (রুম) রয়েছে। অনেক ঐতিহাসিক জায়গাটিকে নবী ইবরাহিম আলাইহিস সালামের জন্মস্থান হিসেবে বিবেচনা করেন।

সরকারি কর্মকর্তাদের ধারণা, ওই মসজিদে ২৫ জন মুসল্লি নামাজ আদায় করতে পারতেন। মাটির তৈরি মসজিদটি কালের প্রবাহে পানি ও বাতাসের সংস্পর্শে ক্ষয়ে গিয়েছিল।

 প্রত্নতাত্ত্বিক দলের সদস্যরা

আল রাফাই শহরের অনুসন্ধান ও খনন বিভাগের প্রধান আলি শালগাম ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরাকি নিউজ এজেন্সিকে বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ ও বড় ধরনের প্রাপ্তি। কারণ এটি সম্পূর্ণভাবে মাটির তৈরি এবং ইসলাম প্রচারের শুরুর দিকে এটি নির্মাণ করা হয়েছিল।

তিনি আরও বলেন, ইসলাম প্রচারের শুরুর সময় সম্পর্কে আমরা খুব কম তথ্য জানতে পেরেছি। পানি, বাতাস ও বৃষ্টির কারণে ক্ষয়ে যাওয়াতে ভবনটির কিছু ধ্বংসাবশেষ পাওয়া গেছে। আরও কিছু পাওয়ার আশায় আছি।

এ সম্পর্কিত আরও খবর