সেবা ও পর্যটন খাতে ভ্যাট কমানোর ঘোষণা যুক্তরাজ্যের

ইউরোপ, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 00:33:52

মহামারি করোনা পরবর্তী অর্থনীতিকে ঢেলে সাজানোর পরিকল্পনা হিসেবে সেবা ও পর্যটন খাতে বড় ধরনের মূল্য সংযোজন কর (ভ্যাট) কমানোর ঘোষণা দিয়েছে ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাক।

করোনাভাইরাস মহামারি পরবর্তী অর্থনীতি নিয়ে সরকারের পরিকল্পনা তুলে ধরে সংসদে এক বক্তব্যে চ্যান্সেলর ঋষি সুনাক বলেন, আগামী বুধবার (১৫ জুলাই) থেকে ভ্যাট ২০ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করা হবে। এই ঘোষণাটি আগামী বছরের ১২ জানুয়ারি পর্যন্ত সেবা ও পর্যটন খাতের পণ্য এবং পরিষেবা সরবরাহের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

তিনি বলেন, যুক্তরাজ্যের ডেভন এবং কর্নওয়ালে ব্যবসা খাতে কোভিড ১৯ লকডাউনের কারণে বড় ধরনের ক্ষতি হয়েছে। ওই অঞ্চলের ব্যবসায়ীরা গ্রীষ্মের শুরুতেও ব্যবসা চালু করতে পারেননি।

ঋষি সুনাক এক টুইট বার্তায় বলেন, আমরা পর্যটন এবং সেবা খাতে পণ্য ও পরিষেবা সরবরাহে ভ্যাট ৫ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি। এর ফলে দেড় লাখ ব্যবসায়ী ও ভোক্তা উপকৃত হবেন। প্রায় ২ দশমিক ৪ মিলিয়ন মানুষের চাকরি বাঁচাবে।

সংসদে ঋষি সুনাক অন্য সংসদ সদস্যদের উদ্দেশে বলেন, করোনার সময়ে যদি সেবা ও পর্যটন খাতে ২০ শতাংশ ভ্যাট নেওয়া হয়, তাহলে আমি রেস্তোঁরা, ক্যাফেসহ এ ধরণের ব্যবসায় বিরাট ক্ষতি দেখছিলাম।

এ সময় তিনি যেসব বাড়ির মূল্য ৫ লাখ ইউরোর নিচে সেগুলোর স্ট্যাম্প শুল্ক সাময়িকভাবে বাতিল করা হবে বলে জানান।

এ সম্পর্কিত আরও খবর