করোনা ভ্যাকসিন আগে পেতে চুক্তি করল ইউরোপের চার দেশ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 20:13:26

ইউরোপের চার দেশ জার্মানি, ফ্রান্স, ইতালি এবং নেদারল্যান্ডস সম্ভাব্য করোনাভাইরাস ভ্যাকসিনের ৩০ কোটি ডোজ আগেভাগেই পেতে ব্রিটিশ-সুইডিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে একটি চুক্তি করেছে।

শনিবার (১৩ জুন) জার্মান সংবামাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

চুক্তি অনুযায়ী, ভ্যাকসিনটি ইউরোপে সরবরাহের কাজে সহায়তা করবে জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস।

শনিবার জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আস্ট্রাজেনেকা-র সম্ভাবনাময় এ টিকা বর্তমানে পরীক্ষামূলক ধাপে রয়েছে। তবে জার্মান সরকারের একটি সূত্র জানিয়েছে, ভ্যাকসিনের বিকাশ সফলভাবে বছরের শেষের দিকে শেষ করা যেতে পারে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এ বছরের শেষ দিকে বা আগামী বছরের শুরুতে ভ্যাকসিনের অনুমোদন পাওয়ার পর ব্যাপকভাবে দ্রুততার সঙ্গে তা ইউরোপে সরবরাহ করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত সবগুলো দেশ এই টিকা কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পাবে। ভ্যাকসিনটি প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে   ইউরোপের দেশগুলোতে জনসংখ্যা অনুযায়ী বিতরণ করা হবে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ৭৮ লাখ ৭২ হাজার ৬২০ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৩৯ লাখ ৭৩ হাজার ১৮৭ জন সুস্থ হয়ে উঠেছে।

এদিকে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ৩২ হাজার ৪৭৫ জনে।

এ সম্পর্কিত আরও খবর