প্রমাণিত না হওয়া ওষুধ সেবন না করার পরামর্শ ডব্লিউএইচও'র

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 12:59:11

নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর বলে প্রমাণিত হয়নি এমন সব ওষুধ ব্যবহার থেকে বিরত থাকার জন্য পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। শুক্রবার (২৭ মার্চ) জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫ লাখেরও বেশি মানুষ। আর মারা গেছে ২০ হাজারেরও বেশি। এ সময় তিনি স্বাস্থ্যকর্মী যারা করোনার বিরুদ্ধে লড়ে যাচ্ছেন তাদেরকে সুরক্ষা সরঞ্জাম দেওয়ার জন্য আহ্বান জানান।

টেড্রস আরও বলেন, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামের দীর্ঘস্থায়ী ঘাটতি এখন আমাদের জীবন বাঁচানোর সম্মিলিত ক্ষমতার জন্য সবচেয়ে জরুরি হুমকি। নিম্ন ও মধ্যে আয়ের দেশগুলোর স্বাস্থ্যকর্মীরা ধনী দেশগুলোর স্বাস্থ্যকর্মীদের মত সুরক্ষা সরঞ্জামের দাবি রাখে।

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও'র প্রধান জরুরি বিশেষজ্ঞ মাইক রায়ান বলেন, গোটা বিশ্ব একটি অনিশ্চয়তার দিকে যাচ্ছে। আপনারা দেখতে পারেন কিছু দেশে কেবল ভাইরাসটি সংক্রমিত হতে শুরু করছে। অন্যদিকে চীন, সিঙ্গাপুরের মত দেশগুলো এই চক্র পেরিয়ে এসেছে। কিন্তু তারা এখনও ভাইরাসটির বিস্তার রোধে মরিয়া চেষ্টা চালাচ্ছে।

তিনি আরও বলেন, প্রবীণরা ভাইরাসটিতে সবচেয়ে বেশি মারা যাচ্ছে। তবে মোট মৃত্যুর ১০ থেকে ১৫ শতাংশের বয়স ৫০ এর নিচে।

চীনের উহানে প্রথম পাওয়া যাওয়া কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত বিশ্বব্যাপী মারা গেছে ২৪ হাজার ৮৮৭ জন। আর আক্রান্ত হয়েছে ৫ লাখ ৫১ হাজার ৮২৩ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১ লাখ ২৭ হাজার ৬৬১ জন। বর্তমানে বিশ্বের ২০৩টি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

এ সম্পর্কিত আরও খবর