করোনা মোকাবিলায় শুধু লকডাউন যথেষ্ট নয়

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 07:51:09

মহামারি নভেল করোনাভাইরাসের মোকাবিলায় শুধু লকডাউনই যথেষ্ট নয় বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। বুধবার (২৫ মার্চ) তিনি এ কথা বলেন।

টেড্রস বলেন, কোভিড-১৯ ভাইরাসের মোকাবিলায় বিশ্বের বেশিরভাগ দেশই লকডাউনের দিকে ছুটছে। তবে শুধু লকডাউনই ভাইরাসটির প্রাদুর্ভাব কমাতে যথেষ্ট নয়। এই ব্যবস্থাটি মহামারিটিকে শেষ করতে পারবে না। আমরা বিশ্বের সমস্ত দেশকে ভাইরাসের বিরুদ্ধে একসঙ্গে কাজ করার জন্য আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, মানুষদের বাড়িতে থাকতে ও জনসমাগম বন্ধ করে শুধুমাত্র স্বাস্থ্য বিভাগের ওপর কিছুটা চাপ কমে। সময়কে ব্যবহার করে এই মহামারিকে নি:শেষ করা যাবে না। এর জন্য আমাদের দ্বিতীয় দরজা খুলতে হবে।

ডব্লিউএইচও প্রধান আরও জানান, সামাজিক দুরুত্ব তৈরির চেয়ে পরীক্ষা করে আক্রান্তকে শনাক্ত করে আইসোলশনে নিয়ে চিকিৎসা করা উচিত। আক্রান্তদের সঙ্গে সম্পর্কিত সবাইকে দ্রুততম সময়ে চিকিৎসা দিয়ে ভাইরাসটি প্রতিরোধ করতে হবে। আর এটিই হবে সেরা উপায়।

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বব্যাপী মারা গেছে ২১ হাজার ২৩৮ জন। বিশ্বের ২০১টি দেশে আক্রান্ত শনাক্ত করা গেছে ৪ লাখ ৭০ হাজার ৮৭৩ জন। আর সুস্থ হয়েছেন ১ লাখ ১৪ হাজার ২২৪ জন।

এ সম্পর্কিত আরও খবর