করোনায় আক্রান্ত হতে পারে ৭০ শতাংশ জার্মান

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 19:38:59

করোনাভাইরাসে (কভিড-১৯) জার্মানির ৭০ শতাংশ অর্থাৎ ৫৮ মিলিয়ন নাগরিক আক্রান্ত হতে পারে বলে সতর্ক করেছে দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। বুধবার (১১ ফেব্রুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্পানের সঙ্গে এক সংবাদ সম্মেলনে এ ভবিষ্যদ্বাণী করেছেন মার্কেল।

বার্লিনে অনুষ্ঠিত হওয়া সংবাদ সম্মেলনে গবেষকদের উদ্ধৃতি দিয়ে ম্যার্কেল বলেন, জার্মানির মোট জনসংখ্যার ৭০ ভাগ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। যেহেতু এই রোগের কোনো প্রতিষেধক নেই সেহেতু আমাদের বিস্তার কমানোর দিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, শুধুমাত্র সীমান্ত বন্ধ করলেই ভাইরাসের বিস্তার রোধ করা যাবে না। এটি আমাদের সংহতি, সাধারণ বোধ ও একে অপরের প্রতি যত্নের জন্য একটি পরীক্ষা। আমি আশা করি আমরা সবাই এই পরীক্ষায় উত্তীর্ণ হব।

এছাড়া তিনি ইতালি থেকে দর্শনার্থীদের নিষিদ্ধ করার ক্ষেত্রে অস্ট্রিয়ার নেতৃত্বের বিষয়টি প্রত্যাখ্যান করেছেন। আর করোনার প্রাদুর্ভাব মোকাবিলা এবং অর্থনৈতিক ধাক্কা সামলাতে ইউরোপের দেশগুলোকে একটি সমন্বিত উদ্যোগ নেয়ার জন্য আহ্বান জানান ম্যার্কেল।

ইতালির ৬০ মিলিয়ন লোককে কোয়ারেন্টাইনে রাখার দ্বিতীয় দিনে যাওয়ার পরেই এই মন্তব্য করলেন ম্যার্কেল। এছাড়া বিশ্বব্যপী করোনাভাইরাস ছড়ানোর পর এই প্রথম সম্মুখে কথা বললেন জার্মান প্রধান।

দ্যা রবার্ট কোচ ইনস্টিটিউটের (আরকেআই) পরিসংখ্যান অনুসারে, মঙ্গলবার পর্যন্ত জার্মানিতে ১ হাজার ২৯৬ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা গেছে। এর মধ্যে মারা গেছে তিনজন।

এ সম্পর্কিত আরও খবর