নির্বাচনে জয়ের সুবাস পাচ্ছে ইমরানের পিটিআই

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-15 05:25:14

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোট গণনা চলছে। এরই মধ্যে বেসরকারিভাবে ফল প্রকাশ হতে শুরু করেছে। বুধবার (২৫ জুলাই) দিনগত রাত ১২টার দিকে এই প্রতিবেদন লেখার সময় পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের (এনএ) ১০৫টি আসন পেয়েছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) পেয়েছে ৭১ আসন। আর বিলওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৩৯টি আসন।

এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ২৩টি এগিয়ে রয়েছেন। মুত্তাহিদা মজলিস আমল (এমএমএ) পেয়েছে নয়টি আসন ও গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (জিডিএ) পেয়েছে সাতটি আসন।

ফলাফল বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলছে, নির্বাচনের পিটিআই ও পিএমএল-এন এর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে।

জয়ের সুবাস পেতে শুরু করেছে পিটিআই সমর্থকরা। জয় নিশ্চিত ধরে তারা ইতোমধ্যেই তারা পাকিস্তানের বিভিন্ন সড়কে বিজয় উৎসব শুরু করে দিয়েছে। এদিকে ফল গণনা প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে পিএমএল-এন মুখপাত্র মরিয়ম আওরাঙ্গাজেব বলেছে, বন্ধ দরজার পেছনে ভোটের ফলাফল গণনা করা হচ্ছে। এতে করে ফলাফল পরিবর্তন করে দেওয়ারও সম্ভাবনা আছে।

অভিযোগ অস্বীকার করে পাঞ্জাব প্রাদেশের নির্বাচন কমিশনার বলেছেন, শক্ত কোন প্রমাণ না থাকলে রাজনৈতিক নেতাদের এরকম ভিত্তিহীন অভিযোগ করা থেকে নিজেদের বিরত রাখা উচিত।

পাকিস্তানের জাতীয় পরিষদের মোট ৩৪২ আসনের মধ্যে ২৪২ আসনে সরাসরি নির্বাচন হয়। বাকি ৭০টি আসন নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত। কোনো দলকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ২৪২ আসনের মধ্যে ১৩৭ আসনে জিততে হবে। বুধবার জাতীয় পরিষদের সঙ্গে দেশটির চারটি প্রাদেশিক পরিষদেও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় সকাল আটটায় শুরু হয়ে বিরতিহীনভাবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

এ সম্পর্কিত আরও খবর