ঘূর্ণিঝড় 'ডেনিসে' লন্ডভন্ড যুক্তরাজ্য

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 13:01:30

আটলান্টিক মহাসাগরে উৎপত্তি হওয়া ঘূর্ণিঝড় ডেনিস যুক্তরাজ্যে আঘাত হেনেছে। আর যাতে লন্ডভন্ড হয়েছে যুক্তরাজ্যের বিভিন্ন অংশ।

ঝড়ের সঙ্গে ভারী বৃষ্টিপাত ও তীব্র বাতাসে নদীর পানি উপকূলে আছড়ে পড়ছে। এছাড়া অনেক ঘরবাড়ি ও রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।

ডেনিসের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাউথ ওয়েলস ও হেরফোর্ডশায়ার।

সাউথ ওয়েলসে একাধিক ভূমিধস ও বন্যা হয়েছে। সেখানকার কিছু বাসিন্দা আটকা পড়েছে ও তাদের উদ্ধারে কাজ করছে উদ্ধারকারীরা। পুলিশ জানায়, জরুরি পরিষেবা ও স্থানীয় সংস্থাগুলো মানুষদের উদ্ধারে ও ক্ষতি কমানোর জন্য কাজ করে যাচ্ছে।

সাউথ ওয়েলসে'র উদ্ধার ও দমকল বাহিনীর প্রধান পল ম্যাসন বলেন, এ রকম ভয়াবহ অবস্থা আমি আগে দেখেনি।

আটকে পড়া বাসিন্দাদের উদ্ধারে কাজ করছে উদ্ধারকারীরা, ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের স্থানীয় সময় রোববার (১৬ ফেব্রুয়ারি) দেশটি জুড়ে ৭০০ টিরও বেশি বন্যার সতর্কতা জারি করা হয়। আর যা ছিল দেশটিতে সর্বোচ্চ। বর্তমানে মাত্র আটটি মারাত্মক বন্যার সতর্কতা রয়েছে।

ক্রিকহোয়েল'র বাসিন্দা জেসিকা ফাল্ক পেরল্মান আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিকে জানান, উস্ক নদীর পানি উপকূলে আছড়ে পড়ায় উদ্ধারকারীরা আমাদের সরিয়ে নিয়েছে।

মনমোথশায়ার'র বাসিন্দা অ্যামি প্রাইস জানান, পানি বৃদ্ধি পেয়ে আমাদের বাড়িতে ডুকে পড়ে। মধ্যরাত ১টা থেকে ৩টা পর্যন্ত পানি বৃদ্ধি পায়।

বন্যার ফলে পুরো যুক্তরাজ্য জুড়ে যোগাযোগ ব্যবস্থা ব্যাপকভাবে ভেঙ্গে পড়েছে। রোববার সকাল পর্যন্ত ১৭০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া রেল সার্ভিস বন্ধ করা হয়েছে।

দেশটির জাতীয় রেল কর্তৃপক্ষ জানায়, ডেনিসের ফলে ১৯টি ট্রেন সংস্থা তাদের যাত্রা বাতিল করেছে।

দেশটির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯১ পর্যন্ত পৌঁছেছে।

ইয়র্কের ওউস নদীর পানি উপচে পড়ে ২০০০ সালের বন্যার রেকর্ড ভেঙ্গে ফেলবে বলে হুঁশিয়ারি করেছে একটি পরিবেশ সংস্থা।

এ সম্পর্কিত আরও খবর