আমার কাছে কোনো বিকল্প ছিলো না: হ্যারি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:32:53

রাজকীয় পদবি ছেড়ে দেওয়া আমার কাছে কোনো বিকল্প ছিল না বলে জানিয়েছেন প্রিন্স হ্যারি। রোববার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় লন্ডনের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জনগণের অর্থ ব্যয় ছাড়াই আমি ও মেগান রানি, কমনওয়েলথ ও সামরিক সংস্থাগুলোকে সেবা চালিয়ে যাওয়ার আশা করেছিলাম। দুর্ভাগ্যবশত এটা সম্ভব হয়নি। আমি এটি গ্রহণ করেছি, তা জেনেও যে আমি কতটা প্রতিশ্রুতিবদ্ধ তা পরিবর্তন করতে পারব না।

রাজপুত্র আরও বলেন, আমি পরিষ্কার করে বলতে চায়, আমরা দূরে সরে যাচ্ছি না। যুক্তরাজ্য আমার বাড়ি ও প্যালেসকে আমি ভালোবাসি যা কখনও পরিবর্তন হবে না। আমি আগের ব্যক্তি হিসেবে থাকব যে কিনা নিজের দেশকে প্রিয় হিসেবে রাখেন এবং দাতব্য সংস্থা ও সামরিক সম্প্রদায়কে সমর্থন করার জন্য তার জীবন উৎসর্গ করেন।

ব্রিটিশ রাজকীয় পরিবার থেকে সরে আসার পর জনসম্মুখে প্রথম কথা বললেন প্রিন্স হ্যারি।

এদিকে বিষয়টি নিয়ে হ্যারি দম্পতি সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে এক পোস্ট করে জানান, যখন আমি মেগানকে বিয়ে করি তখন আমরা অনেক রোমাঞ্চিত ছিলাম। তবে আশাবাদী ছিলাম আমরা সেবা করে যাব। এখন এ পর্যায়ে এসেছে বলে আমার অনেক দুঃখ হচ্ছে। আর এই সিদ্ধান্ত নিতে আমরা কয়েক মাস সময় নিয়েছি। আমি জানি আমি সবসময় সঠিক সিদ্ধান্ত নেয় না। তবে আমার কাছে কোনো বিকল্প কিছু ছিল না।

প্রসঙ্গত, রাজপরিবারের সবাইকে হতবাক করে দিয়ে রাজকীয় দায়িত্ব থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত জানান হ্যারি দম্পতি। ওই সময় তারা জানায়, রাজকীয় জীবন ছেড়ে স্বনির্ভর জীবনযাপনে যুক্তরাজ্যের পাশাপাশি কানাডায় বসবাস করতে চান তারা। এরপর এ বিষয়ে হ্যারির সঙ্গে বৈঠক করেন রানি এলিজাবেথ। আর রানি তাদের সিদ্ধান্তে সমর্থন জানান।

গত শনিবার প্যালেসের পক্ষ থেকে জানানো হয়, রাজকীয় উপাধি ব্যবহার করতে পারবে না প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল।

আরও পড়ুন: রাজকীয় উপাধি ব্যবহার করতে পারবে না হ্যারি-মেগান

এ সম্পর্কিত আরও খবর