১৯ বছর পর মিয়ানমার সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 14:32:58

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে মিয়ানমার সফরে যাচ্ছেন।

চীনের কূটনৈতিক সূত্র জানিয়েছে, দুই দেশের সম্পর্ক উন্নয়নে এবং মিয়ানমারে চীনের প্রকল্পগুলোকে এগিয়ে নেওয়ার লক্ষে তার এ সফর।

১৯ বছর আগে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াং জেমিনের সফরের পর থেকে এটি কোনও চীনা রাষ্ট্রপতির প্রতিবেশী দেশটিতে প্রথম রাষ্ট্রীয় সফর হবে। অং সান সু চির সরকারের প্রতি সমর্থন প্রদর্শন, সম্পর্কের উন্নয়ন এবং বিনিয়োগ প্রকল্পগুলোকে এগিয়ে নিতে আগামী সপ্তাহে মিয়ানমার সফর করবেন। বেইজিং রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সমর্থিত একমাত্র প্রধান শক্তি।

চীনের সহ-পররাষ্ট্রমন্ত্রী লুও জাওহুইয়ে জানিয়েছেন, ১৭ জানুয়ারি দুই দিনের সফর শুরু করবে শি। ২০০১ সালে জিয়াং জেমিনের সফরের পর এটি চীনের রাষ্ট্রপতির প্রথম রাষ্ট্রীয় সফর হবে।

শুক্রবার লুও এক ব্রিফিংয়ে বলেছেন যে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ- শি’র প্রশস্ত অবকাঠামো ও বিনিয়োগ প্রকল্পের মাধ্যমে দেশগুলি ঘনিষ্ঠ অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা চাইবে। এশিয়া, আফ্রিকা, ইউরোপ এবং এর বাইরেও এটি বিস্তৃত।

চীনা পর্যবেক্ষকরা বলেছেন, শি’র সফরটি মিয়ানমারের সঙ্গে সম্পর্কের গুরুত্ব বাড়াবে। দেশটির সঙ্গে কৌশলগতভাবে অবস্থান এবং যুক্তরাষ্ট্র ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যেমন-ভারত ও জাপানের অন্যান্য শক্তির সাথে চীনের ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার সঙ্গে এটি সম্পর্কযুক্ত।

এ সম্পর্কিত আরও খবর