কিমের জন্মদিনে ট্রাম্পের উপহার সংলাপের জন্য যথেষ্ট নয়

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 23:26:20

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন'র জন্মদিনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে উপহার পাঠিয়েছে তা সংলাপের জন্য যথেষ্ট নয় বলে জানিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ। শনিবার (১১ জানুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ কথা জানানো হয়।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা কিম কাই গওয়ান বলেন, পারমাণবিক ইস্যু নিয়ে ট্রাম্প প্রশাসন যেসব নিষেধাজ্ঞা দিয়েছে তা নিয়ে বিরক্তিতে আছে উত্তর কোরিয়া। আর অর্থনৈতিক নিষেধাজ্ঞা থাকা অবস্থায় আলোচনা হবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন তিনি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা উপদেষ্টার কাছে যুক্তরাষ্ট্র যে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছে তার প্রেক্ষিতে এসব কথা বলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র গওয়ান। আমেরিকা আগেই একটি শুভেচ্ছা পত্র পাঠিয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ট্রাম্পকে ব্যক্তিগত ভাবে পছন্দ করেন কিম জং উন। কিন্তু ব্যক্তিগত অনুভূতির ভিত্তিতে তিনি তার দেশকে নেতৃত্ব দেন না। দীর্ঘ দেড় বছর ধরে আলোচনার নামে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের প্রতারিত করেছে। যা ছিল শুধুমাত্র সময়ের অপচয়। ফেব্রুয়ারিতে ভিয়েতনামে আলোচনায় ট্রাম্প আমাদের যেসব প্রস্তাব দিয়েছে তা আবার দিলে আমরা কোনো আলোচনায় যাব না।

আংশিক নিষেধাজ্ঞার জন্য উত্তর কোরিয়া তার পারমাণবিক সুযোগ-সুবিধা ছেড়ে দেবে না এবং যুক্তরাষ্ট্রে ছাড় দিলে কেবল আলোচনার টেবিলে ফিরে আসবে উত্তর কোরিয়া বলে জানিয়েছেন ওই প্রতিরক্ষা উপদেষ্টা।

এই পরামর্শদাতা উত্তর কোরিয়া ও আমেরিকার সম্পর্কের বিষয়ে সুস্পষ্ট থাকতে দক্ষিণ কোরিয়াকে সতর্ক করেন।

প্রসঙ্গত, বার বার আলোচনার টেবিলে আসলেও কোনো সুরাহায় পৌঁছাতে পারেনি পারমাণবিক ক্ষমতাধর দুই দেশ।
পারমাণবিক অস্ত্র নিস্ক্রিয়করণ না করায় উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্রকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেয় উত্তর কোরিয়া।

নিষেধাজ্ঞা না কমানোয় নতুন বছরের শুরুতে নিষেধাজ্ঞা ও চাপের মধ্যেও নতুন পারমাণবিক অস্ত্র কৌশলে যাওয়ার কথা বলেন কিম জং উন।

এ সম্পর্কিত আরও খবর