নতুন অস্ত্র কৌশলে যাবে উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 08:16:22

নতুন বছরে নতুন অস্ত্র কৌশলে উত্তর কোরিয়া যাবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন। সোমবার (১ জানুয়ারি) দেশটির ওয়ার্কার্স পার্টির একটি সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, 'যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ নৌবাহিনীর মহড়ায় অংশ নিয়েছে। আর আমাদের উপর নিষেধাজ্ঞার পরিমাণ বৃদ্ধি করছে। তাদের সঙ্গে আমাদের যে চুক্তি হয়েছিলো তা আর আমরা মানবো না। তাদের সঙ্গে পারমাণবিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর যে স্থগিতাদেশ ছিল তা তুলে নেওয়া হবে।'

এছাড়া তিনি হুঁশিয়ার দিয়ে বলেন, 'পুরো বিশ্ব নতুন একটি অস্ত্র কৌশলে দেখবে।' তবে কী ধরণের অস্ত্র কৌশলে তারা যাবে তা নিয়ে আর কিছু বলেননি তিনি।

সংলাপের ব্যাপারে কিম বলেন, সংলাপের জন্য দরজা খোলা রয়েছে। আর অস্ত্র পরীক্ষার সুযোগ মার্কিন যুক্তরাষ্ট্রের মনোভাবের উপর নির্ভর করবে।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্রকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিলো উত্তর কোরিয়া। আর সময় শেষ হওয়ার একদিন পরেই এসব কথা বললেন কিম।

এদিকে চলতি কয়েক বছর ধরে পিয়ংইয়ংইয়ের উপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে ওয়াশিংটন। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বলা হচ্ছে যতদিন পর্যন্ত তারা পরমাণু নিস্ক্রিয়করণ না করবে ততদিন পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না।

আর ২০১৯ সালের শেষের দিকে বেশ কিছু হালকা অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রকে চাপে ফেলার চেষ্টা করতেই বেশ কয়েকবার এসব অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর