যুদ্ধবিরতি করবে না আফগান তালেবান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 23:41:33

কোনো ধরনের যুদ্ধবিরতিতে যাচ্ছে না বলে জানিয়েছে তালেবানরা। যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনার অংশ হিসেবে যুদ্ধবিরতিতে যাচ্ছে জঙ্গিগোষ্ঠীটি—এমন খবর প্রকাশের পর সোমবার (৩০ ডিসেম্বর) নিজেদের অবস্থান পরিষ্কার করলো তালেবানরা।

আফগান সরকার ও মার্কিন নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে যুদ্ধ চালিয়ে আসা তালেবানরা জানায়, গত কয়েক দিন ধরে কিছু সংবাদমাধ্যমে যুদ্ধবিরতি নিয়ে মিথ্যা খবর প্রকাশিত হচ্ছে। আসলে যুদ্ধবিরতি নিয়ে কোনো পরিকল্পনা নেই ইসলামি আফগানিস্তান আমিরাতের।

১৯৯০ দশকের মাঝামাঝি সময়ে ক্ষমতা দখলের পর আফগানিস্তানকে ইসলামি আমিরাত হিসেবে ঘোষণা করে তালেবানরা। ২০০১ সালে মার্কিন আগ্রাসনের পর দীর্ঘ প্রায় দুই দশকের যুদ্ধে কোনঠাসা হয়ে পড়লেও কিছু এলাকা নিয়ন্ত্রণে রয়েছে তালেবানদের। নিজেদের নিয়ন্ত্রণে থাকা এলাকাকে ইসলামি আমিরাত হিসেবে দাবি করে তারা।

যুক্তরাষ্ট্র ও আফগান সরকার দীর্ঘদিন ধরে শান্তি আলোচনার জন্য তালেবানকে যুদ্ধবিরতি ঘোষণার আহ্বান জানিয়ে আসছে। চলতি বছরের সেপ্টেম্বরে হঠাৎ তালেবানদের সঙ্গে আলোচনা বন্ধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। তবে, চলতি মাসের প্রথম সপ্তাহে ফের দুপক্ষের মধ্যে আলোচনা হয়। তালেবানদের সঙ্গে আলোচনা প্রধানত কাতারের রাজধানী দোহায় হয়।

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের বিষয়টিকে প্রাধান্য দিয়ে আলোচনা চলছে। সৈন্য প্রত্যাহারের আগে যুক্তরাষ্ট্র চায়, তালেবান যুদ্ধবিরতি ঘোষণা করুক ও বিভিন্ন নিরাপত্তা প্রতিশ্রুতি দিক। তবে, সৈন্য প্রত্যাহারের আগে যুদ্ধবিরতি করতে নারাজ তালেবান। জঙ্গিগোষ্ঠীটির দাবি, সৈন্য প্রত্যাহারের পরেই তারা যুদ্ধবিরতিতে যাওয়ার বিষয়টি নিয়ে ভেবে দেখতে পারে।

এ সম্পর্কিত আরও খবর