চীন, ইরান ও রাশিয়ার যৌথ নৌ-মহড়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 18:31:00

ভারত মহাসাগর এবং ওমান সাগরে একসঙ্গে যৌথ নৌ-মহড়া দিবে চীন, ইরান ও রাশিয়া। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী।

চীনের নৌবাহিনী মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান জানান, ২৭ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত এই মহড়া চলবে। আর এতে দেশ তিনটির মধ্যে সম্পর্ক আরও নিবিড় হবে। এছাড়া মহড়াতে চীন জাইনিংক নামের একটি ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী পাঠাবে।

এর আগে এই মহড়া সম্পর্কে নিশ্চিত করেছেন ইরানের সশস্ত্র বাহিনীর সিনিয়র মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফজল। তিনি বলেন, বিশ্ববাণিজ্যে ওমান সাগর ও ভারত মহাসাগর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বিশ্বের বহুদেশের বাণিজ্যিক জাহাজ এই রুট দিয়ে চলাচল করে। কাজেই এখানকার নিরাপত্তা রক্ষা করার যথেষ্ট গুরুত্ব রয়েছে।

ওমান সাগর একটি বিশেষ সংবেদনশীল জলপথ যা হরমুজ প্রণালীর সঙ্গে সংযোগ স্থাপন করে। আর এর মধ্য দিয়ে বিশ্বের তেলের প্রায় এক পঞ্চমাংশ তেল পরিবহন হয়।

তেহরান ও ওয়াশিংটনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে এ মহড়ার আয়োজন করলো দেশ তিনটি। এদিকে এই যৌথ মহড়ার ফলে দেশগুলোর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তেজনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে বিশ্লেষকরা।

প্রসঙ্গত, ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর থেকে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে। উপসাগরীয় অঞ্চলে চলতি বছরের মে ও জুনে সৌদি ট্যাংকার ও যেসব হামলা হয় তার জন্য ইরানকে দায়ী করে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু এসব অভিযোগ অস্বীকার করে তেহরান।

এদিকে চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধে লিপ্ত রয়েছে যুক্তরাষ্ট্র। আর ইরানের সঙ্গে ভালো বাণিজ্যিক সম্পর্ক রয়েছে চীনের। কিন্তু উপসাগরীয় অঞ্চলে ইরানের প্রধান প্রতিদ্বন্দ্বী সৌদির সঙ্গেও ভালো সম্পর্ক রয়েছে চীনের।

এ সম্পর্কিত আরও খবর