প্রায় সাড়ে ৭ কেজি ওজনের কিডনি অপসারণ!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 01:05:22

ভারতে এক রোগীর শরীর থেকে সফলভাবে সাত কেজি চারশ গ্রামের একটি কিডনি অপসারণ করা হয়েছে। দুটি নবজাতকের ওজনের সমান ওই কিডনিটি অপসারণ করা হয়েছে দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে।

ভারতে এতো বড় কিডনি অপসারণের ঘটনা এটাই প্রথম। সুস্থ-স্বাভাবিক একজন মানুষের দেহে একটি কিডনির ওজন সাধারণত ১২০ গ্রাম থেকে ১৫০ গ্রাম হতে পারে।

রোগীর এতো বড় কিডনি দেখে বিস্মিত চিকিৎসকরাও। গঙ্গারাম হাসপাতালের চিকিৎসক ড. সচিন কাথুরিয়া জানান, অস্ত্রপচারের সময় তারা ধারণা করছিলেন, কিডনির আকার বড় হতে পারে। কিন্তু এতো বড় হবে সেটি তারা কল্পনাও করেন নি।

অটোসোমাল ডমিন্যান্ট পলিসাইসটিক কিডনি ডিজিস-এ আক্রান্ত রোগীর আরেক কিডনিও অস্বাভাবিক আকারের বলে জানিয়েছেন সচিন কাথুরিয়া। এতো বড় কিডনি অপসারণের পর চিন্তায় পড়ে গেছেন চিকিৎসকেরা। তারা ভাবছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা যায় কিনা। ড. কাথুরিয়া জানান, প্রমাণাদি গিনেস কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার ব্যাপারে তারা এখনো সিদ্ধান্ত নেয়নি। তবে, তারা বিষয়টি নিয়ে ভাবছেন।

তিনি জানান, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এ পর্যন্ত তালিকাভুক্ত সবচেয়ে ভারী কিডনির ওজন সাড়ে চার কেজি। তবে ইউরোলোজি জার্নালে এর চেয়ে ভারী কিডনির কথা উল্লেখ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর