পাকিস্তানে সিআইসিতে আস্থা নেই ক্ষমতাসীন দলের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-20 12:01:14

পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

অবৈধভাবে বিদেশি অর্থপ্রাপ্তির অভিযোগের এক মামলা নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিআইসি) সাবেক বিচারপতি সরদার মুহাম্মদ রাজার কর্মকাণ্ডে সন্তুষ্ট নয় ক্ষমতাসীন দলটি। ৬ ডিসেম্বর অবসরে যাওয়ার আগে পিটিআইয়ের তহবিলে বিদেশি অর্থ সংশ্লিষ্ট মামলার রায় দেয়ার কথা রয়েছে মুহাম্মদ রাজার।

সম্প্রতি নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেয়, মঙ্গলবার (২৬ নভেম্বর) থেকে প্রতিদিন পিটিআইয়ের বিরুদ্ধে করা মামলাটির শুনানি হবে। এই গতিতে চললে আগামী ১৫ দিনের মধ্যে মামলাটির রায় হবে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদপত্র ডন। পিটিআইয়ের বিদেশি অর্থপ্রাপ্তি মামলাটি গত পাঁচ বছর ধরে রয়েছে নির্বাচন কমিশনের হাতে।

তবে, নিজেদের বিরুদ্ধে মামলাটি অন্য প্রধান দুটি দল - পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) বিরুদ্ধে করা মামলার সঙ্গে রাখার অনুরোধ করেছে পিটিআই। আহ্বান করেছে, তিনটি দলের বিচারকার্য একসঙ্গে চালাতে। দলটির অনুরোধে এখনো ইতিবাচক সাড়া দেয়নি নির্বাচন কমিশন।

এতেই প্রধান নির্বাচন কমিশনারের ওপর নাখোশ হয়ে উঠেছেন ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় কমিটির নেতারা। প্রধানমন্ত্রী ও দলীয় প্রধান ইমরান খানের সভাপতিত্বে রোববার মূল (কোর) কমিটির বৈঠক হয়। বৈঠকে নেতারা দলের বিরুদ্ধে মামলাটির বিচারকার্য পৃথকভাবে না করার জন্য ফের নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান।

প্রধান নির্বাচন কমিশনের বিদায়ের আগে এতো তড়িঘড়ি করে মামলার বিচারকার্য শুরু নিয়ে সন্দেহ প্রকাশ করছে পিটিআই।

প্রধানমন্ত্রী ইমরান খানের সহকারী তথ্যসচিব ফেরদৌস আশিক আয়ান বলেন, ‘কেন এতো তড়িঘড়ি? ব্যক্তি এতো গুরুত্বপূর্ণ নয়; তারা আসে আর যায় কিন্তু প্রতিষ্ঠান থেকে যায়। প্রধান নির্বাচন কমিশনারের উচিত নিয়ম মেনে চলা, বাদী-বিবাদী সবাইকে সমান সুযোগ দেয়া এবং জবাবদিহিতা নিশ্চিত করা।’

নিজের দলের অর্থ-তহবিলকে স্বচ্ছ দাবি করে তিনি বলেন, তার দল মামলার সঙ্গে সংশ্লিষ্ট সব প্রমাণাদি ও নিরীক্ষা (অডিট) প্রতিবেদন কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছে। এ মামলায় রায় পিটিআইয়ের বিরুদ্ধে গেলে দলটিতে ক্ষমতা ছাড়তে হবে- এমন গুঞ্জন চাউর রয়েছে পাকিস্তানের মূলধারার সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আশিক আয়ান বলেন, এগুলো পুরো গুজব। নির্বাচন কমিশন সংবিধান ও আইনের আলোকে রায় দেয়ার পরই সত্য জানা যাবে বলে জানান তিনি।

পিটিআই থেকে বেরিয়ে যাওয়া আকবর এস বাবর ২০১৪ সালের নভেম্বরে নির্বাচন কমিশনে পিটিআইয়ের তহবিলে অবৈধ বিদেশি অর্থায়নের অভিযোগ তুলে মামলা করেন।

বাবর অভিযোগ করেন, অবৈধ উপায়ে বিদেশ থেকে আসা প্রায় তিন মিলিয়ন মার্কিন ডলার জমা হয়েছে দলটির তহবিলে। সেই থেকে নির্বাচন কমিশনে রয়েছে মামলাটি।

এ সম্পর্কিত আরও খবর