শ্রীলঙ্কায় চলবে ‘ব্রাদার্স রুল’

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 06:42:30

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার তিন দিন না যেতেই গুজবকেই সঠিক করে দিচ্ছেন গোতাবায়া রাজাপাকসে। নির্বাচনে জয় পাওয়ার পরপরই বিশ্লেষকেরা ধারণা পোষণ করেন, নিজ ভাই মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী বানাবেন গোতাবায়া।

সরকারের মুখপাত্র ভিজায়ানান্দা হেরাথ জানিয়েছেন, গোতাবায়া বড় ভাই মাহিন্দাকে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করাবেন।

ভিজায়ানান্দা বলেন, বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকালে বর্তমান প্রধানমন্ত্রী রানিল ভিক্রেমাসিংহে পদত্যাগ করলে মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম ভিক্রেমাসিংহের পদত্যাগের খবর প্রকাশ করে।

বৃহস্পতিবার থেকে শ্রীলঙ্কায় এক ভাই প্রেসিডেন্ট, আরেক ভাই প্রধানমন্ত্রী। আর এর মাধ্যমে দেশটিতে রাজাপাকসে পরিবারের শাসন নতুন রূপে শুরু হতে যাচ্ছে। এবারই প্রথম দুই ভাই দেশের শীর্ষ দুই পদে অধিষ্ঠিত হচ্ছেন। সাংবিধানিকভাবে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট সর্বোচ্চ ও প্রধানমন্ত্রী দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধারী।

নিজে প্রেসিডেন্ট হিসেবে থাকার সময় মাহিন্দা গোতাবায়াকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পদের দায়িত্ব দিয়েছিলেন। সংখ্যাগরিষ্ঠ সিনহালা আধিপত্যে বিশ্বাসী দুই ভাই সামরিক শক্তি ব্যবহার করে দীর্ঘদিন ধরে চলা তামিল বিদ্রোহ দমন করেন।

ভাইয়ের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ারই দিনই প্রধানমন্ত্রী ভিক্রেমাসিংহেকে পদত্যাগ করার আহ্বান জানান মাহিন্দা। তিনি মন্তব্য করেন, একই দল থেকে প্রেসিডেন্ট ও মন্ত্রীসভা গঠিত হলে দেশ শাসনে সুবিধা ও কার্যকর হবে। নিজের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার আয়োজিত এক ধর্মীয় অনুষ্ঠানে সংবাদমাধ্যমকে এমনটি বলেন মাহিন্দা।

বর্তমানে পার্লামেন্টে বিরোধী দলীয় প্রধান মাহিন্দা ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

এ সম্পর্কিত আরও খবর