নেহরু বিশ্ববিদ্যালয়ের বাইরে ১২শ পুলিশ, শিক্ষার্থীদের বিক্ষোভে বাধা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 09:59:16

প্রস্তাবিত হোস্টেল নিয়মের বিরুদ্ধে ভারতের নয়াদিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) শিক্ষার্থীদের বিক্ষোভে বাধা দিয়েছে পুলিশ। পার্লামেন্ট চত্বরের যাওয়ার জন্য শিক্ষার্থীদের মিছিলটি একাধিকবার বিভিন্ন জায়গায় আটকে দেয়া হয়। বাধা উপেক্ষা করায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। পুলিশ লাঠি চার্জও করেছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। এরই মধ্যে জেএনইউ’র শিক্ষার্থী সংসদের সভাপতি ঐশী ঘোষসহ ৫০ জনেরও বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

সোমবার (১৮ নভেম্বর) দুপুরের দিকে শিক্ষার্থীরা পার্লামেন্ট ভবনের দিকে যেতে তাদের পূর্বপরিকল্পিত বিভোক্ষ মিছিল শুরু করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে ৫শ মিটারের মধ্যে আটকে দেয় পুলিশ।

এনডিটিভি জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের বাইরে ১২শ পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে, পুলিশের বাধা উপেক্ষা করে বিক্ষোভকারীদের একটি অংশ মিছিল এগিয়ে নিতে সক্ষম হয়। এ প্রতিবেদন লেখার সময়, বিক্ষোভকারীদের দিল্লির লোদি রোডের কাছাকাছি সফদরজং টুম (মাজার) এলাকায় আটকে দেয় পুলিশ।

সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে বিক্ষোভকারীরা তাদের মিছিলের তথ্য ছড়িয়ে দিচ্ছে, জানাচ্ছে তাদের ওপর পুলিশের নির্যাতনের খবরও।

প্রস্তাবিত হোস্টেল ফি বাড়ানোসহ বিভিন্ন নতুন নিয়ম বিরোধিতা করে তিন সপ্তাহ ধরে আন্দোলন করছে শিক্ষার্থীরা। প্রস্তাবিত হোস্টেল নিয়ম অনুয়ায়ী, আগের চেয়ে কয়েকগুণ বেশি হোস্টেল ফি, নির্ধারিত ড্রেস কোড ও হোস্টেলে প্রবেশ ও বাহির হওয়ার সময় নির্দিষ্ট করার কথা বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সিঙ্গেল রুমের ভাড়া ২০ রুপি থেকে ৬০০, ডাবল রুমের ভাড়া ১০ রুপি থেকে ৩০০ এবং মেসের নিরাপত্তা জমা (সিকিউরিটি ডিপোজিট) সাড়ে পাঁচ হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার করেছে।

জেএনইউ’র বতমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ে কীভাবে স্বাভাবিক কার্যক্রম ফিরে আনা যায়, সে ব্যাপারে সুপারিশ করতে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় (এমএইচআরডি)। এ কমিটি বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করবে এবং সব বিষয় নিয়ে সুপারিশ মন্ত্রণালয়ে পেশ করবে।

তবে, শিক্ষার্থীদের পক্ষ থেকে এ কমিটি গঠনকে ‘লোক দেখানো’ হিসেবে উল্লেখ করা হয়েছে। জেএনইউ’র শিক্ষার্থী সংসদের সাবেক সভাপতি এন সাই বালাজি বলেন, ‘সংসদ সদস্যদের কাছে যেতে জেএনইউ’র শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মিছিলে পুলিশ বাধা দিয়েছে। এমএইচআরডি কমিটি গঠন করে শিক্ষার্থীদের বোকা বানাচ্ছে। আমাদের দাবি, আগে যে ফি ছিল, তাই রাখতে হবে।’

শিক্ষার্থীরা পার্লামেন্ট চত্বরে যেতে না দেয়া হলেও তাদের ইস্যু পার্লামেন্টে অধিবেশনে উঠে এসেছে। বহুজন সমাজ পার্টির (বিএসপি) নেতা দানিশ আলি লোকসভায় সোমবার বলেন, গরিব শিক্ষার্থীরা উচ্চশিক্ষা থেকে যেন বঞ্চিত না হয়, সেদিকে সরকারের নজর রাখা উচিত। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন যে, বতর্মান বিজেপি সরকারের আমলে শিক্ষার বেসরকারিকরণ (প্রাইভেটাইজেশন) হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর