লণ্ডভণ্ড কলকাতা, রোববারও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 21:47:26

ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনার সাগরদ্বীপে আছড়ে পড়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা পৌনে ৮টার দিকে ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে। ঘূর্ণিঝড়টি গতি কমে মধ্যরাতে বাংলাদেশের খুলনা উপকূলে (সুন্দরবনের নিকট দিয়ে) প্রবেশ করে। এর প্রভাবে ভারী বৃষ্টিসহ ঝড়ো বাতাস বইছে।

এদিকে বুলবুলের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে কলকাতা। শনিবার সন্ধ্যা থেকেই বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিসহ ৫০ কিলোমিটার বেগে দমকা হওয়া বইছে। গাছের ডালপালা ভেঙে সড়কে পড়ে আছে। গাছ ভেঙে বালিগঞ্জের সিসিএফসি ক্লাব এলাকায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

ভারতের সংবাদ মাধ্যমগুলোতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ে দেশটির উপকূলীয় অঞ্চলের একাধিক কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলে বসবাসরত জেলেদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। অনেক গাছপালা ভেঙে সড়কে পড়ে রয়েছে। ঝড়ের গতিবেগ আরও বাড়ছে। দেশটিতে ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়েছে বিমানবন্দর। ঝড়ে লন্ডভন্ড পূর্ব মেদিনীপুরের একাধিক ব্লক ও দিঘা-নয়াচরের বিভিন্ন ব্লক ক্ষতিগ্রস্ত। ঝড়ে ক্ষতিগ্রস্ত নন্দীগ্রাম ও খেজুরির একাধিক মাটির বাড়ি, রামনগর ২, কাঁথি ১, ২, ৩ ব্লক ঝড়ে তছনছ হয়ে গেছে। রোববারও কলকাতার বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দেশটির আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী রোববারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪৫ থেকে ৫০ কিলোমিটার থাকতে পারে।

অন্যদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে দেশটিতে ১২ ঘণ্টা বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়।

 

এ সম্পর্কিত আরও খবর