বাগদাদে বিক্ষোভকারীদের সড়ক অবরোধ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 17:08:54

ইরাকের রাজধানী বাগদাদের প্রধান কয়েকটি সড়ক ও সেতু অবরোধ করেছে বিক্ষোভকারীরা। চলমান সরকার বিরোধী আন্দোলনের দশম দিন সোমবার (৪ নভেম্বর) এ অবরোধ কর্মসূচী পালিত হয়।

আন্দোলনকারীরা ব্যাবিলন, ধীকর, মুথান্না, দিওয়ানিয়া ও ওয়াসিত প্রদেশের বেশ কিছু সরকারি প্রতিষ্ঠান তালাবদ্ধ করে দেয় বলে খবর প্রকাশ করেছে তুর্কি গণমাধ্যম আনাদুলু।

শিয়াদের পবিত্র শহর কারবালায় ইরানি দূতাবাসে হামলার একদিন পরই সোমবারের এই আন্দোলন তীব্র আকার ধারণ করে। আন্দোলনকারীরা ইরানি দূতাবাসে তাদের পতাকা নামিয়ে ইরাকের পতাকা উত্তোলন করে।

ইরাকের মানবাধিকার সংস্থা (আইএইচসিএইচআর) এক বিবৃতিতে জানিয়েছে, কারবালায় ইরানি দূতাবাসে হামলায় কমপক্ষে ৩ জন নিহত ও ১২জন আহত হয়েছে।

দুর্নীতি ও বেকারত্বের বিরুদ্ধে এবং মৌলিক সেবা চেয়ে দ্বিতীয় দফায় বিক্ষোভ চলছে ইরাকে। আইএইচসিএইচআর বলছে, ২৫ অক্টোবর থেকে শুরু হওয়া এই আন্দোলনে কমপক্ষে ২৬০ জন নিহত ও ১২ হাজার জন আহত হয়েছে।

সাম্প্রতিক সময়ে বেকারত্ব ও দুর্নীতি চরম আকার ধারণ করেছে ইরাকে। এছাড়া দেশটিতে বিদ্যুৎ ও নিরাপদ পানির মত মৌলিক সেবাগুলো সাধারণের নাগালের বাইরে চলে যাচ্ছে। বিশ্বব্যাংকের এক হিসাবে দেখা যায়, ইরাকে বেকারত্ব ২৫ শতাংশে পৌঁছেছে। এছাড়া বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার জরিপে, ইরাক দুর্নীতিতে বিশ্বে ১২তম।

এ সম্পর্কিত আরও খবর