প্রিয়াঙ্কা গান্ধীর ফোন হ্যাক করলো হোয়াটস অ্যাপ স্পাইওয়্যার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 03:12:32

পেগাসাস স্পাইওয়্যার নিয়ে যখন গোটা ভারতজুড়ে আলোচনা চলছে সেই সময়ে প্রিয়াঙ্কা গান্ধীর হোয়াটস অ্যাপ হ্যাকড হয়েছে বলে জানায় কংগ্রেস।

রোববার (৩ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য নিশ্চিত করে। 

প্রতিবেদনে জানানো হয়, কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির প্রফুল প্যাটেলের ফোন হ্যাকড করা হয়েছে। পেগাসাস স্পাইওয়্যার দিয়ে তাদের ফোন হ্যাকড করা হয়েছে বলে দাবি করেছে কংগ্রেস কর্তৃপক্ষ।

এদিকে শনিবার (২ নভেম্বর) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিনি অভিযোগ করে বলেন, তার ফোন হ্যাকড করা হয়েছে। অতীতেও বহুবার কেন্দ্রীয় এজেন্সিগুলো আমার ফোন কল ট্যাপ করেছে। আর এর সঙ্গে কে জড়িত রয়েছে আমি জানি। আর তথ্য চুরির ঘটনায় আমার কাছে তথ্য এবং প্রমাণ রয়েছে।

এ ঘটনায় ভারত সরকার জড়িত আছেন বলে অভিযোগ করেন কংগ্রেস এবং এর সুষ্ঠু তদন্ত দাবি করেন তারা। রোববার (৩ নভেম্বর) এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিবৃতি দাবি করে কংগ্রেস নেতা সুরজেওয়ালা বলেন, বিজেপি সরকার 'ধরা পড়ে গেছে'। সব জানার পরও মুখে কুলুপ এঁটে বসে ছিল সরকার। 

এর আগে এমন অভিযোগের প্রেক্ষিতে হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা জানতে চায় ভারত সরকার। বৃহস্পতিবার (৩০ অক্টোবর) হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ স্বীকার করেছে যে, ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করা ব্যক্তিদেরকে নজরাদিতে রাখা হয়েছে। যেখানে ভারতীয় সাংবাদিক, রাজনৈতিক কর্মী ও মানবাধিকার কর্মীরা রয়েছেন। একই সঙ্গে এর দায় হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের নয় বলে জানিয়েছেন। 

এ নিয়ে মঙ্গলবার (২৯ অক্টোবর) হোয়াটসঅ্যাপের মূল সংস্থা ফেসবুক ইসরায়েলি সাইবার সিকিউরিটি সংস্থা এনএসওয়ের বিরুদ্ধে মামলা করে। এই সংস্থাটি ২০টি দেশের ১ হাজার ৪০০ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে নজরদারিতে রেখেছেন বলেও জানা যায়।

আরও পড়ুন:আমার ফোনে আড়ি পাতা হচ্ছে: মমতা 

হোয়াটসঅ্যাপে ১২১ ভারতীয় ইসরায়েলি সংস্থার নজরদারিতে

এ সম্পর্কিত আরও খবর