দিল্লিতে জরুরি অবস্থা, বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 00:22:07

কুয়াশায় অন্ধকারাছন্ন ভারতের রাজধানী দিল্লি! দেখেই মনে হতে পারে, এ কুয়াশা যেন শীতের আগমনী বার্তা। কিন্তু না এটি মূলত বায়ু দূষণের ফলে সৃষ্ট বিষাক্ত কুয়াশা।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্য অনুযায়ী, দিল্লির বায়ুতে দূষণের পরিমাণ স্থানীয় সময় সকাল ৮টার দিকে ছিল ৪৫৯। যা বায়ু দূষণের দিক থেকে সবচেয়ে মারাত্মক অবস্থা। সর্বশেষ চলতি বছরের জানুয়ারিতে দিল্লির বায়ুর অবস্থা এমনটা দেখা যায়।

যার ফলে, দিল্লি সরকার স্বাস্থ্যগত জরুরি অবস্থা জারি করেছে। শুক্রবার (১ নভেম্বর) এই ঘোষণা দেওয়া হয়। ঘোষণা অনুযায়ী, চলতি সপ্তাহের মঙ্গলবার (৫ নভেম্বর) পর্যন্ত শহরটির সকল প্রকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এমনকি তাদের সকল কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইট বার্তায় বলেন, দিল্লিতে দূষণের মাত্রা খুব বেশি, তাই সরকার ৫ নভেম্বর পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বায়ু দূষণে দিল্লিতে জরুরি অবস্থা জারি
এয়ার কোয়ালিটি ইনডেক্সের বায়ু দূষণের মাত্রা

এছাড়া কেজরিওয়াল প্রায় ৫০ লাখ স্কুল শিক্ষার্থীদের মাঝে মুখোশ বিতরণ করেছেন। এ সময় তিনি দিল্লিকে একটি গ্যাস চেম্বারের সঙ্গে তুলনা করেন। দিল্লির দূষণের জন্য প্রতিবেশী রাজ্য হরিয়ানা ও পাঞ্জাবকে দায়ী করেন তিনি। তার ভাষ্য মতে, পাঞ্জাব ও হরিয়ানা প্রদেশের চাষের জমিতে কেটে নেওয়া ফসলের গোড়া পুড়িয়ে দেওয়ার ফলে দিল্লির বায়ুর এ বেহাল দশা।

রাজ্যটির পরিবেশ দূষণ কর্তৃপক্ষ (ইপিসিএ) শহরটির সকল প্রকার নির্মাণ কার্যক্রমও বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে। এছাড়া শীতের মৌসুমে পটকা ফাটানোও নিষিদ্ধ করা হয়েছে।

মানুষদের রাস্তায় বের হয়ে ব্যায়াম করতেও নিষেধ করা হয়। বাচ্চা ও বয়স্কদের বেশি করে খেয়াল রাখার জন্য পরামর্শ দেওয়া হয়।

আর এ অবস্থায় বাংলাদেশের সঙ্গে ভারতের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ রোববার (৩ নভেম্বর) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, প্রতি বছরের শুরুর দিকে দিল্লির বায়ুর অবস্থা খারাপের দিকে চলে যায়। আর দিল্লি বিশ্বের অন্যতম দূষিত শহর হিসেবে পরিচিত।

এ সম্পর্কিত আরও খবর