আবার মিসাইল পরীক্ষা চালাল পিয়ংইয়ং

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 13:16:32

নতুন করে দুইটি মিসাইলের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) এই পরীক্ষা চালানো হয়। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ও জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করে বিবিসি।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে, পরীক্ষার সময় মিসাইলগুলোকে দেখতে অনেকটা ব্যালিস্টিকের মতো মনে হয়। আর এই পরীক্ষাটি বছরের উত্তর কোরিয়ার ১২তম মিসাইল পরীক্ষা।

চলতি মাসের শুরুর দিকে উত্তর কোরিয়া সাবমেরিন থেকে আরও একটি মিসাইল পরীক্ষা চালায়। আর যা পারমাণবিক বোমা নিতে সক্ষম। দক্ষিণ কোরিয়ার চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতি দিয়ে একথা জানান।
বিবৃতি বলা হয়েছে, বৃহস্পতিবার (৩১ অক্টোবর) দক্ষিণ ফিয়ঙ্গান প্রদেশ থেকে স্থানীয় সময় বিকেলে সাড়ে ৪টা ৩৫মিনিটে একটি মিসাইল পরীক্ষা করা হয়। এরপর বিকেলে ৪টা ৩৮মিনিটে দ্বিতীয় মিসাইলটির পরীক্ষা চালানো হয়। যা দেশটির পশ্চিমের জাপান সাগরে যেয়ে আছড়ে পড়ে।

জাপানের কোস্ট গার্ডের তথ্য মতে, মিসাইলগুলো জাপানের সামুদ্রিক অর্থনৈতিক অঞ্চলের বাইরে অবতরণ করেছে।

উত্তর কোরিয়ার তথ্য মতে, মিসাইলগুলো দূরবর্তী অঞ্চলে আঘাত হানতে সক্ষম। এমনকি মিসাইলগুলো পারমাণবিক বোমা নিতেও পারবে বলে জানায় তারা।

উল্লেখ্য, পারমাণবিক চুক্তি নিয়ে উত্তর কোরিয়ার ওপর বিভিন্ন ধরনের অবরোধ দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর নতুন করে মিসাইল পরীক্ষার ফলে দেশ দুটির মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উন’র কয়েকবার আলোচনা হয়েছে। আর চলতি মাসের শুরুর দিকে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা সুইডেনে একটি বৈঠকে অংশ নেন। কিন্তু কোনো ফলাফল ছাড়াই বৈঠক শেষ হয়।

এ সম্পর্কিত আরও খবর