ইয়েমেনে পানিবাহিত রোগে আক্রান্ত দেড় কোটি মানুষ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-25 12:08:01

ইয়েমেনের প্রায় দেড় কোটি মানুষ কলেরাসহ পানিবাহিত নানা রোগে আক্রান্ত হয়ে মৃত্যু ঝুঁকিতে আছে বলে সতর্ক করেছে যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য সংস্থা অক্সফাম।

অক্সফামের সতর্কবার্তায় বলা হয়, তেল সংকটের কারণে ইয়েমেনে ভূগর্ভস্থ পানি উত্তোলন ও সরবরাহ ভীষণভাবে ব্যাহত হচ্ছে। এর ফলে দেশটিতে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। আর এতে পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে যুদ্ধবিধ্বস্ত দেশটিরে আপামর জনতা।

মঙ্গলবার (২২ অক্টোবর) এক সতর্কবার্তায় অক্সফাম জানায়—সর্বশেষ তথ্য অনুযায়ী ইয়েমেনের প্রায় দেড় কোটি নাগরিক কলেরাসহ বিভিন্ন পানিবাহিত রোগে আক্রান্ত। ইতিমধ্যে কলেরা মহামারি আকারে দেখা দিয়েছে। আর বিশুদ্ধ পানির সংকট না কমাতে পারলে দেশটিতে লাখো মানুষের প্রাণহানি ঘটবে।

সংস্থাটির তথ্য মতে, দেশটির প্রায় ১ কোটি ১০ লাখ নাগরিক পাইপলাইনে সরবরাহ করা পানি ব্যবহার করে। এছাড়া ৪০ লাখ নাগরিক বেসরকারিভাবে ট্রাকে সরবরাহ করা পানি ব্যবহার করে। গত সেপ্টেম্বরে তেলের দাম বাড়ায় পানি সরবরাহের কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। তেল সংকটের কারণে দেশটির তিনটি বড় শহর—ইব্ব, ধামার এবং আল মাহবিতের কেন্দ্রীয় পানি ব্যবস্থাপনা পুরোপুরিভাবে বন্ধ হয়ে গেছে।

এছাড়ও যুদ্ধবিমানের হামলা ও কামানের গোলায় অক্সফামের তৈরিকৃত ৮টি পানি তোলার পাম্প ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানায় সংস্থাটি।

বর্তমানে ইয়েমেনের ক্ষমতাসীন দল দেশের অর্থনীতিকে যুদ্ধের ঢাল হিসেবে ব্যবহার করছে। তারা হুতি বিদ্রোহীদের দমন করতে তেল আমদানিতে অবরোধ আরোপ করে রেখেছে। এর ফলে দেশটিতে তেলের দাম চলতি বছরের আগস্টের পর তিনগুণ বৃদ্ধি পেয়েছে। আর অবরোধের ফলে দেশটিতে আসা তেলের জাহাজগুলো বন্দরে আটকা পড়ে রয়েছে।

yemen
যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে তীব্র আকার নিয়েছে পানি সংকট

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, ২০১৭ সাল থেকে ইয়েমেনের ২০ লাখ নাগরিক পানিবাহিত রোগ কলেরায় আক্রান্ত হয়। এর মধ্যে মারা গেছে প্রায় ৩ হাজার ৭শ’ জন। দেশটির প্রায় ৭০ লাখ নাগরিক মারাত্মক পুষ্টিহীনতায় ভুগছে।

এ বিষয়ে ইয়েমেনে অবস্থিত অক্সফামের প্রধান মুহসিন সিদ্দিকি বলেন, জ্বালানি তেলের সংকটের ফলে মানুষের জীবনযাত্রায় ব্যাপকভাবে ব্যাঘাত ঘটছে। মানুষ বিশুদ্ধ পানি পাচ্ছে না। ইতোমধ্যে দেশটির লাখো মানুষ খাবারের অভাবে ভুগছে। আর বিশুদ্ধ পানির অভাবে এখন তাদের সর্বশেষ লাইফ লাইনটাও বাঁধাগ্রস্ত হচ্ছে।

তিনি আরও বলেন, সমস্ত পক্ষকে তেল আমদানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা অপসারণ করতে হবে যাতে জ্বালানি নির্বিঘ্নে দেশে পৌঁছাতে পারে।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে হুতি বিদ্রোহীদের দমনে ইয়েমেনে হামলা চালায় সৌদি নেতৃত্বাধীন জোট। আর এর ফলে দেশটি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এই যুদ্ধের কারণে চার বছর ধরে মানবেতর জীবন যাপন করছে ইয়েমেনের সাধারণ মানুষ। দেশটির প্রায় ২ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ নিরাপত্তা সংকটে ভুগছে। আর প্রায় ১ কোটি মানুষ খাবারের জন্য বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল। জাতিসংঘের ধারণা, একের পর এক হামলার কারণে ২০১৬ সাল থেকে ইয়েমেনে ৭০ হাজারেরও বেশি মানুষ মারা গেছে।

সূত্র: ইন্ডিপেন্ডেট ইউকে

এ সম্পর্কিত আরও খবর