ভারতে সন্ত্রাসী হামলার আশঙ্কায় ‘কমলা সতর্কতা’

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 23:33:03

ভারতের গোয়েন্দা সূত্রের খবর পাকিস্তান ভিত্তিক জিহাদি জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদের ৪ সদস্য দিল্লিতে প্রবেশ করেছে এবং উৎসবের সময় হামলা চালানোর পরিকল্পনা করছে। এমন আশঙ্কায় ভারতের সব গুরুত্বপূর্ণ স্থানে জরুরি অবস্থার চেয়ে একধাপ কম ‘কমলা সতর্কতা’ জারি করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, দিল্লিতে ৪ জন সন্ত্রাসবাদীর উপস্থিতি সম্পর্কে পুলিশ সতর্কবার্তা পেয়েছে।

ভারতের গোয়েন্দা সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে নিরাপত্তাবাহিনী জানিয়েছে পাকিস্তান-ভিত্তিক জইশ-ই-মুহাম্মদের ৪ সন্ত্রাসবাদী দিল্লিতে প্রবেশ করেছে এবং উৎসবের সময়েই সেখানে হামলা চালানোর পরিকল্পনা করছে। ওই ৪ সন্ত্রাসবাদীই সশস্ত্র বলে জানিয়েছে গোয়েন্দা সূত্র।

গোয়েন্দা সূত্র আরও বলছে, রাজধানীতে সন্ত্রাসবাদীদের উপস্থিতি সম্পর্কে গত (বুধবার) সন্ধ্যায় দিল্লি পুলিশের একটি বিশেষ সেল এ সতর্কবার্তা পায়। এই সতর্কতার পরেই দিল্লিজুড়ে চিরুনি অভিযান শুরু হয়েছে। বিশেষত দিল্লির ঘনবসতিপূর্ণ এলাকাগুলিতে ওই সন্ত্রাসবাদীদের খোঁজে তল্লাশি চলছে।

দেশটির নিরাপত্তা সংস্থাগুলি জানতে পেরেছে যে, ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি করা এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিশোধ নিতেই সন্ত্রাস হামলার ছক কষেছে জইশ-ই-মুহাম্মদ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে লক্ষ্য করে হামলা করতে পারে সন্ত্রাসবাদীরা, এই পরিকল্পনার আগাম আভাস পেয়ে আগেই সতর্কবার্তা জারি করা হয়েছে। সন্ত্রাসবাদীরা ৩০টি প্রধান শহরের নাম উল্লেখ করে হামলার হুমকি দেওয়ার পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সমস্ত রাজ্যকে এ বিষয়ে সতর্কবার্তা দিয়েছে। পাশাপাশি এই হুমকির বিষয়ে সজাগ থাকতে বলা হয়েছে ভারতীয় বিমান বাহিনীকেও।

শ্রীনগর, অবন্তিপোরা, জম্মু, পাঠানকোট এবং হিন্দনে আইএএফ ঘাঁটিগুলিতে সুরক্ষা আরও জোরদার করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং গোয়েন্দা সংস্থাগুলির কাছে প্রাপ্ত তথ্য অনুসারে, জইশ-ই-মুহাম্মদ জঙ্গিগোষ্ঠী ভারতীয় বিমানঘাঁটিতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করেছে। সিভিল এভিয়েশন সিকিউরিটি ব্যুরোর হাতে গত ১০ সেপ্টেম্বর হুমকি দিয়ে একটি চিঠি আসে। হিন্দিতে লেখা সেই চিঠিতে নিজেকে জইশের এক সদস্য বলে দাবি করা শামসের ওয়ানি হুমকি দিয়েছেন যে, কেন্দ্রীয় সরকারের ৩৭০ অনুচ্ছেদের সিদ্ধান্তের প্রতিশোধ নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর