মোদির ‘ট্রাম্প সরকার’ মন্তব্যের ভুল ব্যাখ্যা দেবেন না

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 20:05:07

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘হাউডি, মোদি!’ অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পের হয়ে প্রচার করতেই ‘আব কি বার ট্রাম্প সরকার’ শব্দটি ব্যবহার করেছিলেন বিরোধীরা এই দাবি তুলেছে। কিন্তু সেই দাবি নস্যাৎ করে দিয়েছেন ভারতে কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেছেন, এই মন্তব্যটির ভুল ব্যাখ্যা করা উচিত নয়। ২০২০ সালে মার্কিন নির্বাচনে ট্রাম্পের হয়ে প্রচার করতেই ‘আব কি বার, ট্রাম্প সরকার’ স্লোগান দিয়েছেন মোদি, এটি ঠিক নয়।

জয়শঙ্কর, বর্তমানে ৩ দিনের সফরে ওয়াশিংটন ডিসি সফরে রয়েছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের ঘরোয়া রাজনীতি সম্পর্কে ভারতের "অত্যন্ত নিরপেক্ষ" দৃষ্টিভঙ্গি রয়েছে। প্রধানমন্ত্রী মোদির দীর্ঘ মার্কিন সফরে হিউস্টনে একটি মেগা ইভেন্টে যোগ দেন তিনি। সেখানে মোদির সঙ্গে যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। একজন রকস্টারের মতো সেখানে স্বাগত জানানো হয় প্রধানমন্ত্রী মোদিকে। পাশাপাশি প্রধানমন্ত্রী মোদি মার্কিন প্রেসিডেন্টকে নিজস্ব ভঙ্গিমায় উপস্থাপন করেন ৫০ হাজারের বেশি ভারতীয়-আমেরিকানদের সঙ্গে।

মোদি বলেছিলেন, 'বন্ধুরা, আমরা ভারত থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ভালভাবেই যোগাযোগ রেখেছি, কিন্তু এবার আমি বলব প্রার্থী ট্রাম্পের কথা। আব কি বার ট্রাম্প সরকার ফের প্রতিধ্বনিত হবে।

এরপরেই বিরোধীরা অভিযোগ করেন  ২০২০ সালে মার্কিন নির্বাচনে ট্রাম্পের হয়ে প্রচার করতেই ‘আব কি বার, ট্রাম্প সরকার’ স্লোগান দিয়েছেন নরেন্দ্র মোদি।

"না, তিনি তা বলেননি," প্রধানমন্ত্রীর বক্তব্য সম্পর্কে ভারতীয় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে দৃঢ়ভাবে বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। "আমার মনে হয়, দয়া করে প্রধানমন্ত্রী ঠিক কী বলেছিলেন তা খুব মনোযোগ সহকারে শুনুন আপনারা। প্রধানমন্ত্রী বলেছিলেন যে প্রার্থী ট্রাম্প এই স্লোগানটি ব্যবহার করেছিলেন "আব কি বার ট্রাম্প সরকার"। সুতরাং এটা পরিষ্কার যে, প্রধানমন্ত্রী অতীতের কথা বলেছেন।

"আমি মনে করি না যে আমাদের এভাবে কথার ভুল ব্যাখ্যা করা উচিত। আমি মনে করি না যে আপনি এরকম করে কারও সেবা করছেন"।

জয়শংকর  সাংবাদিকদের উদ্দেশে প্রকৃত কথাটি তুলে ধরার আহ্বান জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের খুব নিরপেক্ষ (মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় রাজনীতিবিদদের নিয়ে) দৃষ্টিভঙ্গি রয়েছে। সুতরাং, এই দেশে যা কিছু ঘটে সে সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গি অন্যরকম, তাঁদের রাজনীতি, আমাদের রাজনীতি এক নয়"।

মোদি ভারতে ফিরে আসার পর কংগ্রেস নেতা আনন্দ শর্মা বলেন, ভারতের প্রধানমন্ত্রী হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে  গিয়েছিলেন, ট্রাম্পের হয়ে প্রচার চালাতে নয়। প্রধানমন্ত্রী, আপনি অন্য দেশের অভ্যন্তরীণ নির্বাচনে হস্তক্ষেপ না করার বিষয়ে ভারতীয় বিদেশ নীতির নীতি লঙ্ঘন করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক দ্বিপক্ষীয়। রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের কারও পক্ষ নিয়ে নয়। তিনি আরও যোগ করেন, ট্রাম্পের হয়ে আপনার সক্রিয়ভাবে প্রচার চালানো সার্বভৌম এবং গণতন্ত্রিক দেশ হিসাবে ভারত এবং আমেরিকা উভয়েরই নীতি লঙ্ঘন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর