শক্তিশালী ভারত গড়তে নবীন ভোটারদের ভোট চাইলেন মোদি

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 06:41:13

দিল্লি থেকে: এবার প্রথমবারের মতো যারা ভোটার হয়েছেন আসন্ন লোকসভা নির্বাচনে তাদেরকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-কে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন বিজেপি নেতা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি।

নরেন্দ্র মোদি বলেন, ‘তারা যদি প্রথম ভোট বিজেপিকে দেন, তাহলে শক্তিশালী ভারত গড়ে উঠবে।’

মঙ্গলবার (৯ এপ্রিল) মহারাষ্ট্রের লাতুরে বিজেপির এক জনসভায়  তিনি এসব কথা বলেন।

মোদি নবীন ভোটারদের উদ্দেশে বলেন, ‘প্রথমবারের মতো যারা ভোটার তাদের কাছে জানতে চাই, বালাকোটে বিমান হামলা চালানোর জন্য সাহসী বিমান বাহিনীর পাইলটদের সম্মানে আপনার প্রথম ভোট কি দেওয়া উচিত? আপনার প্রথম ভোটটি পুলওয়ামাতে মারা যাওয়া সেই সাহসী সৈন্যদের সম্মানে কি আপনার প্রথম ভোট দেওয়া যাবে?’

নরেন্দ্র মোদি বলেন, ‘প্রথম ভোটাররা শুধু দেশ নির্মাণের কথা ভেবে ভোট দিন। আপনাদের প্রথম ভোট সবাইকে বাড়ি পেতে সাহায্য করবে, কৃষককে পানি পেতে সাহায্য করবে। নতুন ভোটারদের জন্য এটি একটি ঐতিহাসিক ঘটনা হবে। সারা জীবন মনে থাকবে আপনি প্রথম ভোট কাকে, কখন দিয়েছেন।’

ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ভারতের লোকসভা নির্বাচনে ভোটদাতার সংখ্যা গতবারের তুলনায় ছয় কোটি ৬০ লাখ বেশি। ২০১৯ সালে মোট নথিভুক্ত ভোটদাতা ৯০ কোটি। ২০১৪ সালে যা ছিল ৮৩ কোটি ৪০ লাখ। ১৮ থেকে ১৯ বছর বয়সী ভোটদাতার সংখ্যা এবার প্রায় দেড় কোটি। এই সংখ্যাটা বিশ্বের অনেক দেশের জনসংখ্যার চেয়ে বেশি।

১৯৫১ সালে প্রথম সাধারণ নির্বাচনে ১৭ কোটি ৩০ লাখ নথিভুক্ত ভোটার ছিল ভারতে। ভোটদাতার সংখ্যা গত সত্তর বছরে প্রায় পাঁচগুণ বেড়েছে। শতাংশের বিচারে এই নবীন ভোটদাতারা মোট ভোটারের প্রায় এক দশমিক সাত শতাংশ। তবে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই সংখ্যাটা ছিল প্রায় দুই কোটি ৩০ লাখ। সেক্ষেত্রে শতাংশের বিচারে মোট ভোটদাতার প্রায় তিন শতাংশ।

নতুন ভোটদাতাদের মধ্যে এগিয়ে রয়েছে রাজস্থান। রাজস্থানের প্রায় ২০ লাখ ৩০ হাজার নতুন ভোটার চলতি বছরে নথিভুক্ত হয়েছেন।

চলতি বছরে নারীদের ক্ষমতায়নের ক্ষেত্রে আরও খানিকটা এগিয়ে গেল ভারত- এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। ২০১৯ সালের নির্বাচনে মহিলা ভোটদাতার সংখ্যা বেড়েছে প্রায় আট দশমিক আট শতাংশ। ২০১৯ সালে মোট মহিলা ভোটার সংখ্যা ৪৩ কোটি ২০ লাখ । ২০১৪ সালে যা ছিল ৩৯ কোটি ৭০ লাখ।

এবার পুরুষ ভোটদাতাদের সংখ্যা বেড়েছে ছয় দশমিক চার শতাংশ। ২০১৯ সালে মোট পুরুষ ভোটার সংখ্যা ছিল ৪৬ কোটি ৫০ লাখ। ২০১৪ সালে তা ছিল ৪৩ কোটি ৭০ লাখ। রূপান্তরকামী ভোটদাতার সংখ্যাও এক ধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছে।

এবার লোকসভা নির্বাচনে প্রায় ২৩ লাখ ৩০ হাজার ভিভিপ্যাট ব্যবহার করা হবে। সমস্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) থাকবে প্রার্থীদের ছবি। সারা দেশে ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা প্রায় দশ লাখ বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। এ বছর গত বছরের তুলনায় প্রায় ছয় লাখ ইভিএম বেড়ে গিয়েছে। ২০১৪ সালের নির্বাচনে ইভিএমের সংখ্যা ছিল ১৭ লাখ।

ভোটগ্রহণ কেন্দ্রের ক্ষেত্রেও সংখ্যাটা প্রায় এক লাখ বেড়ে গিয়েছে। ২০১৪ সালে ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ছিল ৯ দশমিক তিন লাখ। এ বছর মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ১০ দশমিক চার লাখ।

এ সম্পর্কিত আরও খবর