বুথফেরত জরিপে সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে জাপানের ক্ষমতাসীন দল

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-27 18:44:25

জাপানের সাধারণ নির্বাচনের ভোট শেষ হয়েছে। বুথ ফেরত জরিপের ফলে ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) সংখ্যাগরিষ্ঠতা হারানোর আভাস পাওয়া গেছে।

রোববার (২৭ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

জাপানের জাতীয় সম্প্রচারকারী কর্তৃপক্ষ এনএইচকে জানিয়েছে, নিম্নকক্ষের ৪৬৫ আসনের মধ্যে ১৫৩ থেকে ২১৯টি আসনে লিবারেল ডেমোক্রেটিক পার্টি জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে। আর ডেমোক্রেটিক পার্টি (সিডিপি) ১২৮ থেকে ১৯১ আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেতে একটি দলের প্রয়োজন ২৩৩ আসন। ২৩৩ আসন না পেলে সরকার গড়তে এলডিপিকে জোটসঙ্গী খুঁজতে হবে বা সংখ্যালঘু সরকার চালাতে হবে।

স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে, সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হলে পদত্যাগ করতে পারেন ইশিবা। এতে তিনি দেশটির সবচেয়ে কম সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী বনে যাবেন।

জাপানের কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টির (সিডিপি) নেতৃত্ব দিচ্ছেন সাবেক জনপ্রিয় প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নোডা। গতকাল এলডিপির সমালোচনা করে নোডা বলেন, এলডিপির রাজনীতি হচ্ছে যারা তাদের প্রচুর নগদ অর্থ প্রদান করে, তাদের জন্য দ্রুত নীতি বাস্তবায়ন করা।

জাপানে আর্থিক কেলেঙ্কারি ও মূল্যস্ফীতির কারণে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ইশিবার জোট সরকার। জাপানে জীবনযাত্রার ব্যয় বেড়ে চলছে।অন্যদিকে প্রতিবেশী চীনের সাথে সম্পর্কের উত্তেজনাও বাড়ছে।

এ সম্পর্কিত আরও খবর