হিটলারের মতো জেনারেলদের বশ্যতা চান ট্রাম্প, কমলাকে নিয়ে 'নতুন গান' গাইলেন বিয়ন্সে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-26 11:12:05

২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের শেষের দিনগুলো গণনা শুরু হয়ে গেছে। আর মাত্র ১১ দিন বাকি। ক্যাম্পেইন ট্রেইল থেকে জানা যাচ্ছে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস শুক্রবার রাতে হিউস্টনে জনসভা করলেন। সেখানে তার সাথে ছিলেন সঙ্গীত তারকা বিয়ন্সে। অন্যদিকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাতে র্যালি করেছেন মিশিগানের ট্র্যাভার্স সিটিতে।

ওদিকে সবশেষ জনমত জরিপ দেখাচ্ছে দুই পক্ষের প্রতি ভোটার সমর্থন এখন সমানে সমান। অর্থাৎ সম্ভাব্য ভোটারদের ৪৭ শতাংশ যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে পছন্দ করছেন কমলা হ্যারিসকে। এবং ট্রাম্পের প্রতিও এই সমর্থন ৪৭ শতাংশ। সিএনএন এর প্রাক নির্বাচনী জরিপ এমন তথ্যই দিচ্ছে।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস হিউস্টনের জনসভায় গর্ভপাতের অধিকার নিয়ে জোর গলায় কথা বলেছেন। টেক্সাস কোনো ব্যটলগ্রাউন্ড নয়। তারপরেও ক্যাম্পেইনের এই পর্যায়ে টেক্সাসকে বেছে নেওয়ার একটিই কারণ এখানে গর্ভপাতবিরোধী আইনের পক্ষেই রয়েছেন অধিকাংশ জনপ্রতিনিধি। সেখানে কমলা হ্যারিসের আগেই বক্তব্য রাখেন অভিনেত্রী জেসিকা অ্যালবা ও ডেমোক্রেটির সিনেট প্রার্থী কলিন অলরেড। সঙ্গীত লিজেন্ড উইলি নেলসন গাইলেন গান- "আর উই রেডি টু সে ম্যাডাম প্রেসিডেন্ট?" তবে মূল আকর্ষণ হয়ে ছিলেন বিয়ন্সে। তিনি গাইলেন, "সিং অ্যা নিউ সং"- আসো একটা নতুন গান গাই।

জনতার উদ্দেশ্যে তিনি বলেন, আমরা এক নতুন ইতিহাস রচনার দ্বারপ্রান্তে। আসো আমরা একটা নতুন গান গাই। বিয়ন্সে আরও বলেন, আজ আমি এখানে একজন সঙ্গীত শিল্পী হিসেবে আসিনি। আমি এসেছি একজন রাজনীতির কর্মী হিসেবে, একজন মা হিসেবে।

বিয়ন্সের পরই কমলা হ্যারিস মঞ্চে আসেন।

ওদিকে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এইদিন আবারও একহাত নিয়েছেন অপর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। যুক্তরাষ্ট্রের জেনারেলদের কাছে ট্রাম্প আহ্বান জানিয়েছেন, তারা যেনো তার পাশে থাকে ঠিক যেমন করে নাৎসি স্বৈরাচার এডলফ হিটলারের পাশে ছিলেন দেশের জেনারেলরা। আর সে কথারই সমালোচনায় মুখর হন বারাক ওবামা। নর্থ ক্যারোলিনার শার্লোটে কমলা হ্যারিসের পক্ষে র্যালি করছিলেন তিনি।

প্রতিবছরের মতো এ বছরও চলছে আগাম ভোট এবং বৃহস্পতিবার পর্যন্ত ৩০ মিলিয়ন আমেরিকান তাদের ভোট দিয়েছেন।

এই সংখ্যা অবশ্য ২০২০ সালে কাস্ট হওয়া মোট ভোটের ১৯ শতাংশ। যাতে সবচেয়ে এগিয়ে আছে ক্যালিফোর্নিয়া। যেখানে আগাম ভোট পড়েছে ৩.২ মিলিয়ন। ফ্লোরিডা, টেক্সাস, জর্জিয়া ও নর্থ ক্যারোলিনার সবগুলোতেই ২ মিলিয়নের চেয়ে বেশি ব্যালট কাটা হয়ে গেছে।

বিশ্লেষণে দেখা গেছে প্রি-ইলেকশন ভোটিংয়ের প্রবণতা রিপাবলিকানদের মধ্যে আগের চেয়ে বেড়েছে। ২৬টি অঙ্গরাজ্যের একটি হিসাব দিচ্ছে গবেষণা সংস্থা ক্যাটালিস্ট। ভোটের দুই সপ্তাহ আগে নেওয়া জরিপ থেকে তাদের পরিসংখ্যানে রেজিস্টার্ড রিপাবলিকানদের ৩২ শতাংশই ভোট দিয়েছেন, যা ২০২০ সালের এই সময়ে ছিলো ২৭ শতাংশ। অন্য দিকে ডেমোক্র্যাটদের মধ্যে ৪২ শতাংশ আগাম ভোট দিয়েছেন। যদিও ২০২০ সালে তাদের ৪৭ শতাংশই আগাম ভোট দিয়ে দেন।

আগাম ভোট যাই পড়ুক প্রাক নির্বাচনী জরিপ দেখাচ্ছে সম্ভাব্য ভোটারদের মধ্যে ট্রাম্প ও কমলা হ্যারিসের প্রতি সমর্থন এখন সমান। এসএসআরএস এর জরিপে দেখা যাচ্ছে ৪৭ শতাংশ সম্ভাব্য ভোটার কমলা হ্যারিসকে পছন্দ করছেন। আর ডোনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থনের হারও এক- ৪৭ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর