গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৪২ হাজার ৬০৩

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-21 18:50:13

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার শরণার্থী শিবিরে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় কমপক্ষে ৩৩ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। এনিয়ে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ৬০৩ জনে।

সোমবার (২১ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মেডিকেল কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ভোর থেকে গাজা উপত্যকার বিভিন্ন স্থানে হামলা চালায় ইসরায়েল। হামলায় ৩৩ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। এরমধ্যে জাবালিয়া শরণার্থী শিবিরে হামলায় নিহত হয় ১৮ জন।

এদিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার (২০ অক্টোবর) অন্তত ১২টি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র বৈরুতের দক্ষিণ শহরতলিতে নিক্ষেপ করা হয়েছে। এসব হামলায় অন্তত ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়ো গেছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ দাবি করছে, গাজা উপত্যকা জুড়ে ধ্বংস হওয়া বাড়ির ধ্বংসস্তূপের নিচে এখনও ১০ হাজারেরও বেশি লোক নিখোঁজ রয়েছেন। মূলত গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

উল্লেখ, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় এ পর্যন্ত কমপক্ষে ৪২ হাজার ৬০৩ জন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও ৯৯ হাজার ৭৯৫ জন।

অন্যদিকে, ইসরায়েলে হামাসের হামলায় এক হাজার ১৩৯ জন নিহত হয়েছে। বন্দি রয়েছে ২০০ জনেরও বেশি ইসরায়েলি নাগরিক।

এ সম্পর্কিত আরও খবর