লেবানন থেকে শান্তিরক্ষীদের প্রত্যাহার করুন: জাতিসংঘকে নেতানিয়াহু

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-13 18:05:41

লেবাননের দক্ষিণাঞ্চল থেকে শান্তিরক্ষীদের প্রত্যাহার করতে জাতিসংঘকে আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

রোববার (১৩ অক্টোবর) এক ভিডিও বার্তায় এ কথা বলেন তিনি। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের উদ্দেশে হিব্রু ভাষায় দেওয়া ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেন, হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটি ও সংঘাতময় এলাকা থেকে জাতিসংঘের শান্তিরক্ষীদের প্রত্যাহারের সময় হয়েছে।

নেতানিয়াহু বলেন, ইসরায়েলের সেনাবাহিনী বারবার এটি বলে আসছে। কিন্তু একাধিকবার প্রত্যাখ্যান করা হয়েছে। হিজবুল্লাহ সন্ত্রাসীরা যাতে করে শান্তিরক্ষীদের মানবঢাল হিসেবে ব্যবহার করতে পারে সেজন্য এমনটি করা হচ্ছে।

ওই বক্তব্যে ইংরেজিতে নেতানিয়াহু বলেন, মহাসচিব, জাতিসংঘের শান্তিরক্ষীদের ক্ষতিকর অবস্থা থেকে সরিয়ে নেন। এটি এখনই করতে হবে, অবিলম্বে।

জাতিসংঘের শান্তিরক্ষীরা জানিয়েছে, সম্প্রতি ইসরায়েলের সেনাবাহিনী তাদের একাধিক ঘাঁটি, এমনকি নাকুরাতে সদর দফতরে হামলা করেছে। এতে কয়েকজন শান্তিরক্ষী আহত হয়েছেন।

গতকাল শনিবার জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, লেবাননের দক্ষিণাঞ্চলে বন্দুক হামলায় আরও একজন শান্তিরক্ষী আহত হয়েছেন।

নেতানিয়াহু আরও বলেছেন, শান্তিরক্ষীদের প্রত্যাহার না করার আপনার (মহাসচিব) সিদ্ধান্তের ফলে তারা হিজবুল্লাহর হাতে জিম্মি হয়ে পড়ছে। এই বিপজ্জনক পরিস্থিতি থেকে তাদের ও আমাদের সেনাদের জীবন রক্ষা করুন।

শান্তিরক্ষীদের আহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে নেতানিয়াহু বলেন, এমন কিছু যাতে না ঘটে সেজন্য ইসরায়েল চেষ্টা করছে। কিন্তু সহজ ও একমাত্র উপায় হলো তাদেরকে বিপজ্জনক এলাকা থেকে সরিয়ে নেওয়া।

এ সম্পর্কিত আরও খবর