শান্তিতে নোবেল পেল জাপানি সংস্থা নিহন হিদানকিও

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-11 15:43:46

এ বছরের শান্তিতে নোবেল পুরস্কার পেলো জাপানি সংস্থা নিহন হিদানকিও। হিবাকুশা নামে পরিচিত এই সংগঠনটি হিরোশিমা এবং নাগাসাকির পারমাণবিক বোমা হামলায় বেঁচে যাওয়াদের প্রতিনিধিত্বকারী একটি জাপানি সংস্থা।

শুক্রবার (১১ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৩টায়) নরওয়ের রাজধানী অসলোর নোবেল ইনস্টিটিউট থেকে বিজয়ীর নাম ঘোষণা করে।

এক বিবৃতিতে নোবেল কমিটি জানায়, "হিরোশিমা এবং নাগাসাকির পারমাণবিক বোমা থেকে বেঁচে যাওয়াদের প্রতিনিধিত্বকারী জাপানের একটি মানবাধিকার সংস্থা নিহন হিদানকিও। সংগঠনটি হিবাকুশা নামেও পরিচিত। পৃথিবীতে আর কখনো পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত নয় এবং পরমাণবিক অস্ত্রবিরোধী বিশ্ব গড়ার প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে সংগঠনটিকে এই পুরস্কার দেওয়া হলো।"

পুরস্কার ঘোষণার সব তথ্য নোবেলপ্রাইজ নামের ওয়েবসাইটে গিয়ে সরাসরি দেখা যাবে। এ বছরের নোবেল পুরস্কারের সমস্ত ঘোষণা nobelprize.org ও নোবেল পুরস্কার কমিটির ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। 

নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট এই বছরের শান্তি পুরস্কারের জন্য মোট ২৮৬ জন প্রার্থীর নাম নিবন্ধন করে, যার মধ্যে ১৯৭ জন ব্যক্তি এবং ৮৯টি সংস্থা ছিল।

এর আগে গতকাল শুক্রবার (১০ অক্টোবর) সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং।

প্রথা অনুযায়ী অক্টোবর মাসের প্রথম সোমবার হিসেবে ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

সোমবার যৌথভাবে দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকানকে চিকিৎসাশাস্ত্র বা ওষুধশাস্ত্রে ২০২৪ সালের নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) জন জে. হপফিল্ড ও জিওফ্রে ই. হিন্টনকে যৌথভাবে ২০২৪ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত জানায়।

এর আগে গত বুধবার (৯ অক্টোবর) রসায়নে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। তারা হলে- যুক্তরাষ্ট্রের নাগরিক ডেভিড বেকার ও জন এম. জাম্পার এবং যুক্তরাজ্যের নাগরিক ডেমিস হাসাবিস।

এ সম্পর্কিত আরও খবর