বিক্ষোভে উত্তাল পাকিস্তানের বেলুচিস্তান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-17 12:32:57

মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তি পরীক্ষার ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নেমেছেন পাকিস্তানের বেলুচিস্তানের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। কোয়েটা প্রেসক্লাবের সামনে শিক্ষার্থীরা তাদের দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে জড়ো হন।

শুক্রবার (১৬ আগস্ট) দেশটির জাতীয় দৈনিক ডন এর এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ভর্তি পরীক্ষার ফি হঠাৎ বৃদ্ধির প্রতিবাদে পাকিস্তানে ব্যাপক বিক্ষোভ করেছে বেলুচিস্তান স্টুডেন্টস অ্যালায়েন্স। বিক্ষোভকারীদের অভিযোগ ভর্তি পরীক্ষার ফি অতিরিক্ত বৃদ্ধির কারণে অনেক দরিদ্র শিক্ষার্থী পরীক্ষা দিতে পারছেন না। তারা সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করে ছেন এবং শিক্ষা ব্যবস্থাকে সহজলভ্য করার আহ্বান জানিয়েছেন।

ভর্তি ফি কমানোর পাশাপাশি বেলুচস্তানে মেডিক্যাট পরীক্ষার কেন্দ্রের সংখ্যা বাড়ানো এবং পাকিস্তানের সরকারি স্বাস্থ্যসেবা ব্যবস্থায় চাকরির ক্ষেত্রে বেলুচিস্তানের জন্য পৃথক কোটারও দাবি জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, পাকিস্তানে মেডিকেল এবং ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা একই সঙ্গে হয়। এই পরীক্ষার নাম মেডিকেল অ্যান্ড ডেন্টাল কলেজ অ্যাডমিশন টেস্ট (মেডিক্যাট)। চলতি বছর মেডিক্যাট পরীক্ষার ফি ৮ হাজার রুপি নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। এই অতিরিক্ত ফি বহু দরিদ্র শিক্ষার্থীর জন্য বহন করা সম্ভব নয় বলে আন্দোলনে নেমেছে দেশটির ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর