পাকিস্তানে শনাক্ত মাঙ্কিপক্স, বাড়ছে আতঙ্ক

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-16 16:35:06

পাকিস্তানে শনাক্ত হয়েছে অতি সংক্রামক রোগ এমপক্স বা মাঙ্কিপক্স। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এমপক্স ভাইরাসের বিষয়ে সতর্কতা জারি করার কয়েকদিন পরই পাকিস্তান তিনজন রোগীকে শনাক্ত করেছে। বিষয়টি শুক্রবার (১৬ আগস্ট) দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশের স্বাস্থ্য বিভাগ নিশ্চিত করেছে।

সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপের পর এবার দক্ষিণ এশিয়ার পাকিস্তানেও তিন জনের দেহে এমপক্স বা মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। তারা সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে পাকিস্তানে এসেছেন।

খাইবার পাখতুনখোয়ার স্বাস্থ্য পরিষেবার মহাপরিচালক সেলিম খান বলেছেন, রোগীদের মধ্যে দুজনের এমপক্স রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। তৃতীয় রোগীর নমুনা নিশ্চিত করার জন্য রাজধানী ইসলামাবাদের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। এছাড়া তিনজন রোগীকেই কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানান তিনি।

তবে এবারই প্রথম নয়, ২০২৩ সালেও পাকিস্তানে তিনজনের দেহে এমপক্স শনাক্ত হয়েছিল।

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারির পর আরেক উদ্বেগের নাম এখন এমপক্স বা মাঙ্কিপক্স। সম্প্রতি আফ্রিকার ১৩টি দেশে এমপক্স ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে। আফ্রিকার বাইরে সুইডেনেও এই ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তি শনাক্ত হয়েছেন। এ পরিস্থিতিতে ‘বিশ্বব্যাপী জরুরি জনস্বাস্থ্য অবস্থা’ জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও)।

এমপক্সে চলতি বছরের শুরু থেকে কঙ্গোতে ১৩ হাজার ৭০০ জনের বেশি মানুষ আক্রান্ত হন। এর মধ্যে প্রায় ৫০০ জন মারা গেছেন। এর আগে, ২০২২ সালে ইউরোপ ও এশিয়ার কিছু দেশসহ প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। সেসময়েও বৈশ্বিক স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর