বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ, বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-15 09:35:00

অত্যন্ত সংক্রামক রোগ মাঙ্কিপক্সের প্রাথমিক প্রাদুর্ভাবে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে কমপক্ষে ৪৫০ জনের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আফ্রিকার কিছু অংশে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবকে আন্তর্জাতিক উদ্বেগের কারণ উল্লেখ করে বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সংবাদমাধ্যম বিবিসি ও আল-জাজিরা এ বিষয়ে প্রতিবেদনে প্রকাশ করেছে।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেছেন, মাঙ্কিপক্স এখন মধ্য এবং পূর্ব আফ্রিকার বিভিন্ন অংশে ছড়িয়ে পড়েছে। আফ্রিকা থেকে এই রোগ বাইরে আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এই রোগের একটি নতুন রূপ দ্রুত ছড়িয়ে পড়ার কারণে বিজ্ঞানীরা উদ্বিগ্ন।

তিনি আরও বলেছেন, এই রোগের প্রাদুর্ভাব বন্ধ করতে এবং জীবন বাঁচাতে একটি সমন্বিত আন্তর্জাতিক প্রতিক্রিয়া অপরিহার্য।

মাঙ্কিপক্স এক ধরনের সংক্রামক রোগ। এ রোগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে, এমনকি শ্বাসপ্রশ্বাস থেকেও অন্য কেউ এতে সংক্রমিত হতে পারে।  মাঙ্কিপক্সের উপসর্গ ফ্লুর মতো। এটি ত্বকের ক্ষত সৃষ্টি করে। এই রোগে প্রতি আক্রান্ত ১০০ জনের মধ্যে চারজনের মৃত্যু হয়।

ছবি: রয়টার্স

চলতি বছরের শুরু থেকে দক্ষিণ আফ্রিকার দেশ গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে এই রোগে প্রায় ১৩ হাজার ৭০০ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন কমপক্ষে ৪৫০ জন। পরবর্তীতে এই রোগ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, বুরুন্ডি, রুয়ান্ডা এবং কেনিয়াসহ অন্যান্য আফ্রিকান দেশে ছড়িয়ে পড়তে শুরু করেছে।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের কারণে এর আগেও বৈশ্বিক জরুরি অবস্থা জারি করা হয়েছিল। ২০২২ সালের জুলাইয়ে মাঙ্কিপক্সের একটি ধরন ইউরোপ এবং এশিয়ার কিছুসহ প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়েছিল। সে সময় এই রোগে প্রায় ৮৭ হাজার মানুষ আক্রান্ত হন। অন্তত ১৪০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

এ সম্পর্কিত আরও খবর