বাইডেনের প্রস্তাব মেনে গাজায় যুদ্ধবিরতির ঘোষণার আহ্বান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-13 15:51:01

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবের ভিত্তিতে গাজায় যুদ্ধবিরতি ঘোষণা করা আহ্বান জানিয়েছেন হামাস কর্মকর্তা ওনাসা হামাডান। গাজা উপত্যকাভিত্তিক হামাসের কর্মকর্তা ওসামা হামাদান এ মন্তব্য করেন।

মঙ্গলবার (১৩ আগস্ট) ফিলিস্তিনভিত্তিক সংবাদমাধ্যম ডেজ অব প্যালেস্টাইন ওসামা হামাডানের বক্তব্যের বরাতে এ খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, হামাস নেতা ওসামা হামাডান বলেছেন, গাজায় যুদ্ধবিরতির জন্য নতুন করে আর আলোচনার প্রয়োজন নেই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাব অনুযায়ী গাজায় যুদ্ধবিরতি বাস্তবায়ন করা হোক।

ইসরায়েলের সংবাদমাধ্যমে বলা হয়েছে, ইসরায়েল যুদ্ধবিরতি আলোচনায় বসতে রাজি আছে। এ খবর প্রকাশিতের পর ওসামা হামাডান এ আহ্বান জানান।

উল্লেখ্য, চলতি বছরের ১৯ মে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় যুদ্ধবিরতির বিষয়ে আহ্বান জানান। সে প্রস্তাবের ভিত্তিতেই হামাস নেতা ওসামা হামাডান যুদ্ধবিরতির আহ্বান জানান।

এদিকে, শুক্রবার নতুন করে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং কাতার নতুন করে গাজায় যুদ্ধবিরতির আলোচনার আহ্বান জানিয়েছে। আগামী বৃহস্পতিবার (১৫ আগস্ট) এ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এপ্রস্তাবের প্রতি সমর্থন জানিয়েছে জার্মানি, ফ্রান্স এবং যুক্তরাজ্য।

সোমবার (১২ আগস্ট) সকালের দিকে জার্মানি, ফ্রান্স এবং যুক্তরাজ্য যুদ্ধবিরতির প্রতি সমর্থন জানায় এবং যুদ্ধবিরতির আহ্বান জানায়। যুদ্ধবিরতির আহ্বানের বিবৃতিতে সই করেন ফ্রান্সের প্রেসিডেন্ট অ্যামানুয়েল মাখোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ সুলজ এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার।

বিবৃতিতে ইউরোপীয়ান নেতারা বলেন, এখনই যুদ্ধ শেষ হতে হবে এবং সেইসঙ্গে হামাসের হাতে আটক বন্দিদের মুক্তি দিতে হবে। এছাড়া দুর্গত ফিলিস্তিনিদের মধ্যে ত্রাণ বিতরণের ব্যবস্থা নিতে হবে। এই তিন দেশের নেতারা সর্বশেষ মার্কিন যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশরের যুদ্ধবিরতির প্রস্তাবকে সমর্থন করেছেন। এসময় তারা ১০ মাসব্যাপী ইসরায়েল-হামাসের যুদ্ধের অবসানের দাবি জানান। এছাড়া ইসরায়েল এবং হামাসের কাছে আটক বন্দি বিনিময়ের কথাও উল্লেখ করেন তারা। সেইসঙ্গে গাজা থেকে ইসরায়েলের সেনা প্রত্যাহারের দাবি জানান এই নেতারা।

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরার সঙ্গে শনিবার এক সাক্ষাৎকারে ওসামা হামাদান বলেন, সবার আগে গাজা উপত্যকা থেকে ইসরায়েলের সৈন্য প্রত্যাহার করতে হবে। ইসরায়েল যুদ্ধবিরতির নতুন প্রস্তাব মানবে এমন কোনো নিশ্চয়তা নেই। কারণ, সময়ক্ষেপণ করা হলে আগ্রাসন চালানোর জন্য ইসরায়েলকে আরো সময় দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর