৩৫ কিলোমিটারজুড়ে ছড়িয়ে পড়েছে গ্রিসের দাবানল

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-12 23:38:29

গ্রিসের রাজধানী এথেন্সের উত্তরাঞ্চলীয় ভারনাভাস গ্রামের ৩৫ কিলোমিটারজুড়ে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। এরই মধ্যে আগুন ছড়িয়ে পরার ফলে সেখানকার ঘরবাড়ি ও গাছপালা পুড়ে ছাই হয়ে যাচ্ছে। এ অবস্থায় দেশটির অগ্নিনির্বাপক কর্মীরা সোমবার দ্রুত ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে জোর প্রচেষ্টা শুরু করেছে।

রোববার (১১ আগস্ট) কর্তৃপক্ষ জানিয়েছে আগুনের শিখা ৮০ ফুটেরও বেশি উচ্চতায় উঠেছে। ওই এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে। খবর নিউইয়র্ক টাইমসের।

গ্রিসের জাতীয় ফায়ার সার্ভিস জানিয়েছে, রোববার এথেন্সের ৩০ মাইল উত্তরে ভারনাভাস শহরে আগুনের সূত্রপাত। প্রবল বাতাসের কারণে কয়েক মিনিটের মধ্যে সেখানে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। বাসিন্দাদের সেখান থেকে সরিয়ে নেওয়ার আদেশ জারি করা হয়।

ফায়ার সার্ভিসের মুখপাত্র কর্নেল ভ্যাসিলিওস ভাথ্রাকোগিয়ানিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, রোববার সন্ধ্যায় কোনো কোনো স্থানে আবাসিক ভবনগুলোর মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। দাবানলে এথেন্সের ঐতিহাসিক ম্যারাথন শহরও হুমকির মুখে পড়েছে। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে প্রবল বাতাসের সতর্কবার্তা দেওয়া হয়েছে। সেখানকার স্থানীয়দেরও নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে।

দুর্যোগ অব্যাহত থাকতে পারে বলে জনগণকে সতর্ক করেছেন গ্রিসের জলবায়ু সংকট ও নাগরিক সুরক্ষা মন্ত্রী ভ্যাসিলিস কিকিলাস।

দাবানল নিয়ন্ত্রণে ৯টি পদাতিক দলবিশিষ্ট ১৬৫ জন কর্মীর একটি বাহিনী কাজ করছে। এ ছাড়া তাদের সঙ্গে ৩০টি বাহন, ৭টি অগ্নিনির্বাপক বিমান ও ৫টি হেলিকপ্টার আছে।

এ সম্পর্কিত আরও খবর