রাশিয়া অধিকৃত পারমাণবিক প্ল্যান্টে ড্রোন হামলা, গভীর ধোঁয়ায় আচ্ছন্ন এলাকা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-12 13:45:14

রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলে স্থাপিত পারমাণবিক প্ল্যান্ট জাপোরিঝঝিয়ায় ড্রোন হামলার ঘটনা ঘটেছে। এরপর প্ল্যান্টের একটি চিমনি থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। এজন্য ইউক্রেন এবং রাশিয়া পরস্পরকে দায়ী করেছে।

সোমবার (১২ আগস্ট) সংবাদমাধ্যম দ্য ডেইলিবিস্ট এবিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, জাতিসংঘের ওয়াচডগ এজেন্সি দ্য ইন্টারন্যাশনাল অ্যাটোমিক অ্যানার্জি এজেন্সি (আইএইএ) এক বিবৃতিতে জানিয়েছে, জাপোরিঝঝিয়ার পারমাণবিক প্ল্যান্টের উত্তর-পশ্চিমে টাওয়া থেকে থেকে ঘন গভীর ধোঁয়া বের হচ্ছে। সন্ধ্যায় অনেক বার বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

প্ল্যান্ট পরিচালনা সংস্থা আইএইএ-কে জানিয়েছে, ড্রোন হামলার পর পারমাণবিক প্ল্যান্টের দুটি কুলিং টাওয়ারের একটি থেকে আগুন বের হতে দেখা যায়।
তবে আইএইএ এবং ই্উক্রেনের সরকার জানিয়েছে, কুলিং টাওয়ারের হামলার পরেও সেখান থেকে তেজস্ক্রিয় কোনোকিছু বের হচ্ছে না। ফলে এ নিয়ে সতর্ক বার্তা জানানোর দরকার নেই।

এ বিষয়ে মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনেস্কি বলেছেন, এখন পর্যন্ত এই প্ল্যান্ট থেকে তেজস্ক্রিয় নির্মগমনের মাত্রা স্বাভাবিক পর্যায়ে রয়েছে।

জাপোরিঝঝিয়া প্ল্যান্টের পক্ষ থেকে জানানো হয়েছে, প্ল্যান্ট হামলা হলেও সেখান থেকে তেজস্ক্রিয় কোনো কিছু নির্গত হচ্ছে না।

জাতিসংঘের তদন্তকারী দল পরীক্ষা-নিরীক্ষা করে জানিয়েছে, প্ল্যান্টের আশেপাশের এলাকায় কোনো পরিবর্তন ঘটেনি।

জাপোরিঝঝিয়া পারমাণবিক প্ল্যান্টটি দক্ষিণ-পূর্ব ইউক্রেন অঞ্চলে অবস্থিত। ২০২২ সালের মার্চ মাসে রাশিয়া ইউক্রেনে হামলার পর এলাকাটি দখল করে নেয়। এই পারমাণবিক চুল্লিটি সাবেক সোভিয়েত ইউনিয়ন আমলে নির্মিত এনারহোডর শহরের কাছাকাছি অবস্থিত। এটি এনারগোটম নামে একটি সংস্থা পরিচালনা করে থাকে।

এ সম্পর্কিত আরও খবর