দক্ষিণ গাজা থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-11 15:47:07

গাজা উপত্যকার দক্ষিণ থেকে ফিলিস্তিনিদের সরে যেতে নির্দেশ দিয়েছে ইসরায়েল। সেখানে ‘সন্ত্রাসীদের তৎপরতা’ আছে উল্লেখ করে এ নির্দেশ দিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী।

এর আগে ইসরায়েলি সেনাবাহিনী এ এলাকাকে ‘নিরাপদ এলাকা’ হিসেবে ঘোষণা করেছিল।

রোববার (১১ আগস্ট) ইসারায়েলি সৈন্যবাহিনীর বরাত দিয়ে জার্মানিভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এ খবর জানায়।

খবরে বলা হয়, রোববার ইসরায়েলের সেনাবাহিনী দক্ষিণ গাজা থেকে ফিলিস্তিনিদের সরে যেতে নির্দেশ দিয়েছে। সেখানে ইসরায়েলের সেনাবাহিনী সামরিক অভিযান পরিচালনা করবে। বাহিনী জানিয়েছে, খান ই্‌উনুসের উত্তরাঞ্চল দ্য আল-জালা আর ‘নিরাপদ এলাকা’ হিসেবে বিবেচিত হবে না। সেখানে ‘সন্ত্রাসীদের তৎপরতা’ আছে।

ইসরায়েলের সেনাবাহিনী জানায়, আল-জালা এলাকায় আরবি ভাষায় ফোনকল, এসএমএস, ফ্লাইয়ার্স এবং অন্যান্যভাবে এ নির্দেশনা জারি করা হয়েছে।
সেসব বার্তায় আল-জালাবাসীদের নিরাপদ এলাকা বলে ঘোষিত এলাকায় চলে যেতে বলা হয়।
ইসরায়েলের সেনাবাহিনীর পক্ষ থেকে আরধ জানানো হয়, তারা নিশ্চিত গোয়েন্দা তথ্যে জানতে পেরেছে আল-জালার লোকজনের মধ্যে অবস্থান করে সন্ত্রাসী তৎপরতা চালিয়ে যাচ্ছে হামাস।

আল-জালা এলাকার অস্থায়ী নিবাসে ২৩ লাখ মানুষ বসবাস করেন। এদের বেশির ভাগ মানুষ হামাস ও ইসরায়েলের সেনাবাহিনী যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হয়ে এখানে বসবাস করছেন।

ইসরায়েলের সেনাবাহিনী অভিযোগ করে আসছে, হামাস জনবসতির মধ্যে অবস্থান করে হামলা পরিচালনা করছে।

এদিকে, নরয়েজিয়ান রিফিউজি কাউন্সিল জানিয়েছে, ইসরায়েলের ক্রমাগত নির্দেশের ফলে গাজার ‘নিরাপদ এলাকা’ শতকরা ২০ শতাংশ থেকে কমে ১৪ শতাংশে এসে দাঁড়িয়েছে।

এ সম্পর্কিত আরও খবর