রোহিঙ্গাদের উপর ড্রোন হামলা, শতাধিক নিহতের শঙ্কা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-08-10 20:15:12

মিয়ানমারে সহিংসতা থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসার সময় ড্রোন হামলায় বহু রোহিঙ্গা নিহত হয়েছেন। প্রায় শতাধিক রোহিঙ্গা নিহত হওয়ার আশঙ্কা রয়েছে। হামলা থেকে বেঁচে যাওয়াদের মধ্যে কয়েকজন গণমাধ্যমকে ২০০ জন নিহত হওয়ার কথা জানিয়েছে আবার অপর এক প্রত্যক্ষদর্শী জানিয়েছে ৭০-৮০ জনের নিহত হয়েছে।

শনিবার (১০ আগস্ট) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে ড্রোন হামলায়ে বহু নিহতের কথা জানালেও নির্দিষ্ট সংখ্যা উল্লেখ করেনি।

প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর ড্রোন হামলা হয়। তারা জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসছিলেন। এছাড়া উল্লেখ করা হয় ড্রোন হামলার পর মরদেহের স্তূপ জমে গিয়েছিল। যারা বেঁচে গিয়েছিলেন তারা ওই সময় স্তূপে গিয়ে নিজেদের পরিবার-পরিজনের খোঁজ করছিলেন।

বিগত কয়েকদিন ধরেই রাখাইন রাজ্যের সব জায়গায় মিয়ানমারের জান্তা বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে লড়াই হচ্ছিল। এই হামলা সাম্প্রতিক সময়ে রোহিঙ্গাদের উপর হওয়া হামলার মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী বলে উল্লেখ করেছে অনেকে।

তিনজন প্রত্যক্ষদর্শী গণমাধ্যমাকে জানিয়েছেন, বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি এই ড্রোন হামলা চালিয়েছে। তবে আরাকান আর্মি অভিযোগ অস্বীকার করেছে। তারা এর বদলে সেনাবাহিনীর উপর দায় চাপিয়েছে। অপরদিকে সেনাবাহিনীও ভয়াবহ এই হামলার দায় বিদ্রোহীদের উপর দিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে কর্দমাক্ত ভূমিতে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে মরদেহ। তাদের স্যুটকেস এবং ব্যাগও পাশেই পড়েছিল। 

এ সম্পর্কিত আরও খবর