হোয়াইট হাউজে বাইডেন-নেতানিয়াহুর বৈঠক

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-26 02:17:37

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) হোয়াইট হাউজে বৈঠক করেন এই দুই নেতা। সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গাজা সংঘাত শুরুর সময় থেকেই ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের প্রতি বিলিয়ন ডলার সামরিক সহায়তাসহ কূটনৈতিক সমর্থনও অব্যাহত রেখেছে ওয়াশিংটন।

হোয়াইট হাউজে বৃহস্পতিবারের এ বৈঠকে, প্রেসিডেন্ট বাইডেন হামাসের সঙ্গে তিন দফার যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করতে নেতানিয়াহুকে চাপ দেবেন বলে আশা করা হচ্ছে। যা বাইডেন গত মে মাসে প্রথম উপস্থাপন করেছিলেন।

ওভাল অফিস থেকে কথা বলার সময় নেতানিয়াহু বলেন তিনি বাইডেনের সঙ্গে আগামীতেও কাজ করার ব্যাপারে আশাবাদী। বাইডেন এরই মধ্যে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এর আগে বুধবার ( ২৪ জুলাই) মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন নেতানিয়াহু। তবে বেশ কয়েকজন মার্কিন আইনপ্রণেতা নেতানিয়াহুর এই বক্তৃতা বর্জন করার ঘোষণা দেন। এছাড়া বৃহস্পতিবার হোয়াইট হাউজের সামনেও জড়ো হয়ে বিক্ষোভ করেন অনেক প্রতিবাদকারী।

এদিকে বৃহস্পতিবার রাতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও নভেম্বরের নির্বাচনে সম্ভাব্য ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী কামালা হ্যারিসের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর।

এ সম্পর্কিত আরও খবর