হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করেছে আর্জেন্টিনা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-13 16:53:02

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করেছে আর্জেন্টিনা। একই সঙ্গে ফিলিস্তিনি গোষ্ঠীর আর্থিক সম্পদ জব্দ করারও আদেশ দেওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব আরও দৃঢ় করার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন দেশটির অতি-ডানপন্থী রাষ্ট্রপতি জাভিয়ের মিলিই।

শনিবার (১৩ জুলাই) কাতার ভিত্তিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আর্জেন্টাইন প্রেসিডেন্টের দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা মেনে নেওয়া যায় না। ওই হামলা ছিল মানবাধিকারের বিরুদ্ধে সরাসরি অপরাধ। হামাস সেই নারকীয় হামলা চালিয়ে ১ হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা এবং ২৫১ এর বেশি মানুষকে জিম্মি করে নিয়ে যায়।

মিলির দপ্তর বলছে, ‘আর্জেন্টিনাকে আবারও পশ্চিমা সভ্যতার সাথে জোটবদ্ধ হতে হবে।’

চলতি বছরের ফেব্রুয়ারীতে রাষ্ট্রপতি হিসাবে প্রথম রাষ্ট্রীয় সফরে জেরুজালেমে উড়ে গিয়েছিলেন মিলিই। এসময় তিনি ইসরায়ের প্রতি সমর্থন প্রদর্শনের জন্য নিজ দেশের দূতাবাস স্থাপনের অঙ্গিকার করেন। একই সঙ্গে নেতানিয়াহুর প্রশংসায় পঞ্চমুখ হন এবং হামাসের প্রতি ক্রোধ প্রকাশ করেন।

জাভিয়ের মিলিই যদিও একজন রোমান ক্যাথলিক। তবে তিনি বলছেন ইহুদি ধর্মের সঙ্গে তার গভীর আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে। তিনি ইসরায়েলের একজন কট্টর সমর্থক। ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলাকে তিনি হলোকাস্টের সাথে তুলনা করেছেন। হামাসকে ‘একবিংশ শতাব্দীর নাৎসিবাদ’ হিসাবে বর্ণনা করেছেন মিমিই।

এ সম্পর্কিত আরও খবর