পদত্যাগ করলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-10 12:12:44

প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করেছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দ্য ক্রো। তবে পদত্যাগের বিস্তারিত কারণ জানাননি তিনি।

বেলজিয়ামের স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, রোববার (৯ জুন) সন্ধ্যায় পদত্যাগপত্র জমা দিয়েছেন আলেক্সান্ডার দ্য ক্রো। সোমবার (১০ জুন) তা কার্যকর হওয়ার কথা রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এবারের ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট এবং অভ্যন্তরীণ নির্বাচনে ভালো ফল করতে পারেনি আলেক্সান্ডার দ্য ক্রোর নেতৃত্বাধীন সাত দলীয় জোট। ২০২০ সালের অক্টোবরে এই জোট সরকারের দায়িত্ব নিয়েছিলেন আলেক্সান্ডার দ্য ক্রো।

বিশ্লেষকেরা বলছেন, ক্ষমতাসীন জোট এবার সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারবে বলে মনে হয় না। পরিস্থিতি আঁচ করতে পেরেই আলেক্সান্ডার দ্য ক্রো পদত্যাগের ঘোষণা দিয়েছেন বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের।

গতকাল পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘আজকের সন্ধ্যাটি সত্যিই খুব কঠিন ও দুঃখজনক।’

গতকাল রোববার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টে ভোট দেন বেলজিয়ামের ভোটাররা। একই সময়ে তাঁরা দেশটির কেন্দ্রীয় ও আঞ্চলিক নির্বাচনেও ভোট দিয়েছেন।

বেলজিয়ামের অভ্যন্তরীণ নির্বাচনে এবার খুবই ভালো ফল করেছে দেশটির ডানপন্থী দল ভ্লামস বেলাং পার্টি। যদিও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পেতে এখনও খানিকটা পিছিয়ে আছে দলটি।

এদিকে নিউ ফ্লেমিশ অ্যালায়েন্স (এন-ভিএ), ভ্লামস বেলাং পার্টি ও ভুরুইত পার্টিকে অভিনন্দন জানিয়েছেন আলেক্সান্ডার দ্য ক্রো।

এ সম্পর্কিত আরও খবর