একক সংখ্যাগরিষ্ঠতায় পিছিয়ে বিজেপি, মোদির পদত্যাগ দাবি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-04 19:47:46

জোটগতভাবে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) এগিয়ে থাকলেও দল হিসেবে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা এখন পর্যন্ত পায়নি। সেই বিষয়টিকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোঁচা দিয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। ভোট গণনার মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পদত্যাগ করার দাবি তুলেছেন তিনি।

মঙ্গলবার (৪ জুন) ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা শুরু হয়েছে। ১৯ এপ্রিল শুরু হয়ে সাত দফায় ১ জুন শেষ হয় এ নির্বাচন।

মাইক্রোব্লগি সাইট এক্স-হ্যান্ডেলে জয়রাম রমেশ লিখেছেন, তিনি (মোদি) এমন ভান করতেন যে, তিনি অসাধারণ! এখন এটা প্রমাণিত হয়েছে, বিদায়ী প্রধানমন্ত্রী প্রাক্তন হতে চলেছেন। নৈতিক দায়িত্ব নিন এবং পদত্যাগ করুন। এটাই এই নির্বাচনের বার্তা’।

ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিজেপি দুপুর পর্যন্ত ২শ ৪২টি আসনে এগিয়ে রয়েছে। এখানে ম্যাজিক ফিগার ২শ ৭২টি।

কংগ্রেস ৯৫টি আসনে, সমাজবাদী পার্টি ৩৬টি, ডিএমকে ২১টি আসনে, তৃণমূল কংগ্রেস ৩১টি আসনে, শিবসেনা (উদ্ধব ঠাকরে) ১০টি আসনে, এনসিপি (এসপি) ৭টি আসনে, সিপিআই (এম) ৪টি আসনে এবং আম আদমি ৪টি আসনে এগিয়ে রয়েছে।

বারাণসী থেকে কংগ্রেসের অজয় রাই সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির থেকে বেশ কিছুটা এগিয়ে ছিলেন।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে মোট ৬৪.২ কোটি ভোটার ভোট দিয়েছেন। এর মধ্যে নারী ভোটার ছিলেন ৩১.২ কোটি। সেইসঙ্গে ৬৮ হাজার পরিবীক্ষণ দল এবং দেড় কোটি নিরাপত্তা রক্ষী নির্বাচনে দায়িত্ব পালন করেছেন।

২০২৪ সালের ভারতের লোকসভা নির্বাচন ভোটগ্রহণ হয়েছে মোট সাত দফায়। চলতি বছরের ১৯ এপ্রিল নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এরপর ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে ও সবশেষ ১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ৪ জুন মঙ্গলবার সকাল থেকে ভোট গণনা শুরু হয়।

এবারের ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল প্রায় ৯৭ কোটি। এর মধ্যে ২১ কোটি তরুণ। তবে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, এবার লোকসভা নির্বাচনে মোট ৬৪.২ কোটি ভোটার ভোটে অংশ নিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর