বাংলাদেশি শ্রমিকদের চাকরিচ্যুতি, মামলার মুখোমুখি মালয়েশিয়ার কোম্পানি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-16 13:27:06

মালয়েশিয়ার শ্রম আইন লঙ্ঘন করে ৭শ বাংলাদেশি শ্রমিককে চাকরিচ্যুত করার অভিযোগে এক কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে দেশটির শ্রম দপ্তর। কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ, চাকরিচ্যুত বাংলাদেশিদের শ্রম আইন অনুযায়ী তাদের ক্ষতিপূরণ দেওয়া হয়নি।

বৃহস্পতিবার (১৬ মে) মালয়েশিয়ার সংবাদমাধ্যম মালয় মেইল এ বিষয়ে একটি খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, কোম্পানি কর্তৃপক্ষ এবং বাংলাদেশি শ্রমিকদের মধ্যে চুক্তি অনুযায়ী চাকরিচ্যুতির পর তাদের ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হয় মালয়েশিয়া কোম্পানিটি। এ জন্য কোম্পানিটির কর্মকর্তাদের আদালতের মুখোমুখি হতে বলে ডেপুটি পাবলিক প্রসিকিউটর জানিয়েছেন।

শ্রম দপ্তরের ডেপুটি পাবলিক প্রসিকিউটরের বরাত দিয়ে মালয় মেইল জানায়, কোম্পানিটির বিরুদ্ধে মোট ১০টি অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে ছয়টি অভিযোগ আমলে নিয়ে খতিয়ে দেখা হয়েছে।

ডেপুটি পাবলিক প্রসিকিউটর জানিয়েছেন, ৭শ ৩০ বাংলাদেশি শ্রমিককে কাজে নিয়োগ দেওয়ার পর তাদের পাওনা বেতন-ভাতাদি দিতে ব্যর্থ হয়েছে মালয়েশিয়ার কোম্পানিটি। সে কারণে কোম্পানির বিরুদ্ধে আর্থিক ক্ষতিপূরণ চেয়ে শ্রমিকদের অভিযোগ পাওয়া গেছে।

তিনি আরো বলেন, ৭শ ৩০ শ্রমিকের ১০টি গ্রুপ জোহর ডিপার্টমেন্ট অব লেবারে অভিযোগ করেছেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কোম্পানি এবং বাংলাদেশি শ্রমিকদের মধ্যে আলোচনার পর ক্ষতিপূরণ বাবদ তাদের ১০ লাখ মিলিয়ন রিঙ্গিত দেওয়ার কথা ছিল। কিন্তু কোম্পানিটি তা দিতে ব্যর্থ হয়েছে।

তবে কোম্পানিটির নাম উল্লেখ করেনি সংবাদমাধ্যমটি।

এ সম্পর্কিত আরও খবর