নাভালনির হয়ে কাজ করা ২ সাংবাদিক গ্রেফতার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-28 14:23:54

নাভালনির হয়ে কাজ করা দুই সাংবাদিককে 'চরমপন্থার' অভিযোগে গ্রেফতার করা হয়েছে। অভিযোগপত্রে বলা হয়, রাশিয়ার কর্তৃপক্ষ কর্তৃক নিষিদ্ধ এমন উপাদান প্রচার করতেন তারা।

রোববার (২৮ এপ্রিল)  বৃটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়াার প্রেসিডেন্ট পুতিনের সমালোচক এবং বিরোধী নেতা রাজনীতিবিদ আলেক্সি নাভালনির চলতি মাসের ফেব্রুয়ারিতে কারাগারে রহস্যজনক মৃত্য হয়। প্রয়াত এই নেতার প্রতিষ্ঠিত একটি দলের হয়ে কাজ করা দুই রাশিয়ান সাংবাদিক কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন। তাদের বিরুদ্ধে চরমপন্থার অভিযোগ এনে রোববার গ্রেফতার করা হয়েছে।

কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিনের বিরুদ্ধে নাভালনির ‘ফাউন্ডেশন ফর ফাইটিং করাপশন’ দ্বারা পরিচালিত একটি ইউটিউব চ্যানেলের জন্য ‘নিষিদ্ধ আধেয়’ প্রস্তুত করার অভিযোগ করা হয়েছে।

বিচার শুরু হওয়ার আগেই কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন অভিযোগ অস্বীকার করেছেন। এরপরেও তাদের ন্যূনতম দুই মাসের জন্য আটক রাখা হবে বলে জানিয়েছে ক্রেমলিন।

রাশিয়ান আদালত অনুসারে, কোনো চরমপন্থী সংগঠনে অংশগ্রহণের অভিযোগে সর্বনিম্ন দুই বছর এবং সর্বোচ্চ ছয় বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে হবে।

এর আগে,  শুক্রবার (২৬ এপ্রিল) ফোর্বস ম্যাগাজিনের রাশিয়ান সংস্করণে কাজ করা আরেক সাংবাদিক সের্গেই মিনগাজভকে রাশিয়ান সামরিক সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে আটক করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর