গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়েছে ইইউভুক্ত ২৬টি দেশ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-20 15:25:16

হাঙ্গেরি ব্যতীত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সকল দেশ সোমবার (১৯ ফেব্রুয়ারি) গাজা যুদ্ধে অবিম্বে মানবিকযুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছে। ইইউ পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

ইল্লেখ্য যে, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর গাজায় ইসরায়েলের ভয়াবহ সামরিক অভিযানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ পদক্ষেপ নেওয়ার জন্য জোর প্রচেষ্টা চালিয়েছে ইইউ।

বোরেল আরও বলেছেন, ২৬টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা একটি স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি বিবৃতি দিতে সম্মত হয়েছেন।

ইইউ দেশগুলোও ইসরায়েলকে গাজার শহর রাফাহ আক্রমণ না করার জন্য তাদের আহ্বান পুনর্ব্যক্ত করেছে, যে শহরটি গাজার বাস্তুচ্যুতদের প্রধান আশ্রয়স্থল হয়ে উঠেছে।

প্রসঙ্গত, হাঙ্গেরি ইসরায়েলের কট্টর সমর্থক এবং প্রায়শই দেশটির বিরুদ্ধে যায় এমন ইইউ বিবৃতিগুলোর বিরোধিতা করে।

এ ছাড়াও অন্যান্য ইইউ দেশ যেমন জার্মানি এখন পর্যন্ত ইসরায়েলের কার্যক্রম অবিলম্বে থামানোর আহ্বান জানাতে অনিচ্ছুক। ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সীমিত করতে পারে এমন কোনও পদক্ষেপ সমর্থন করতে দেখা যায়নি দেশটিকে।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গাজায় ইসরায়েলের সামরিক অভিযানে ২৯ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

এদিকে ইসরায়েল হুঁশিয়ারি দিয়েছে যে, হামাস সকল জিম্মিকে মুক্তি না দিলে তারা রাফাহসহ অন্যান্য স্থানে পবিত্র রমজান মাসেও তাদের আক্রমণ চালিয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর