সুদানে সামরিক বাহিনীর হামলায় ৩৩ বেসামরিকের মৃত্যু

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-13 13:58:56

আফ্রিকান দেশ সুদানের রাজধানী খার্তুমের দক্ষিণাঞ্চলের সোবা জেলায় সামরিক বাহিনীর বিমান হামলাসহ বেশ কয়েকটি সংঘাতে অন্তত ৩৩ জন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। একই ঘটনায় আহত হয় আরও কয়েকজন।

সুদানের গণতন্ত্রপন্থী আইনজীবীরা শুক্রবার (১২ জানুয়ারি) রাতে এমন তথ্য দিয়েছেন। এর আগে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাতে রাজধানীর একটি আবাসিক এলাকায় গোলাবর্ষণের ঘটনা ঘটে।

শুক্রবার (১২ জানুয়ারি) সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সুদানে গত বছরের ১৫ এপ্রিল থেকে সামরিক বাহিনীর (এসএএফ) সঙ্গে আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) সংঘাত চলে আসছে। দেশটির সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করেছেন আধাসামরিক বাহিনীর প্রধান ও সাবেক ডেপুটি সেনাপ্রধান মোহাম্মদ হামদান দাগলো। তখন থেকেই এ সংঘাতের শুরু হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, সশস্ত্র সংঘাতের অবস্থান এবং ইভেন্ট ডেটা প্রকল্পের পরিসংখ্যান অনুসারে, এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ১২ হাজার ১৯০ জন প্রাণ হারিয়েছেন। জাতিসংঘের হিসেব মতে, দেশটিতে সংঘাত শুরু হওয়ার পর ৭ মিলিয়নেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

উল্লেখ্য, দেশটির সেনাপ্রধান ও আধাসামরিক বাহিনীর প্রধানের মধ্যে একাধিকবার যুদ্ধবিরতির চুক্তি হলেও শেষ পর্যন্ত কোনো পক্ষই তা মেনে চলেনি। তাই সংঘাতের ধারাবাহিকতায় এই হামলার ঘটনা ঘটে।

এ সম্পর্কিত আরও খবর