মিথ্যা আর প্রতারণার সাম্রাজ্য গড়েছে পশ্চিমা বিশ্ব: রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-24 09:44:28

পশ্চিমা বিশ্বকে মিথ্যার সাম্রাজ্য বলে অভিহিত করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, পশ্চিমা বিশ্বের রাজনীতিবিদ ও নীতি নির্ধারকেরা রাশিয়াকে যেকোনো মূল্যে কৌশলগতভাবে হারানোর মোহে অন্ধ হয়ে গেছে। এর মাধ্যমে তারা নিজের দেশকেই বিপদে ফেলছেন বলে তিনি জানান।

শনিবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে সাধারণ পরিষদে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর বর্তমান রাশিয়া নীতির বিষয়ে মন্তব্য করতে গিয়ে লাভরভ এসব কথা বলেন।

তিনি বলেন, রাশিয়ার ওপর কৌশলগত পরাজয় আরোপের একটি লক্ষ্য এরই মধ্যে ঘোষণা করা হয়েছে। এই মোহ শেষ পর্যন্ত বেপরোয়া পশ্চিমা বিশ্বের রাজনীতিবিদদের দৃষ্টিকে ঝাপসা করে দিয়েছে। এর ফলে তারা এক ধরনের দায়মুক্তির অনুভূতি অনুভব করছেন। এই দায়মুক্তির অনুভূতি পশ্চিমা বিশ্বকে নিজের অস্তিত্বের ওপর যে ঝুঁকি রয়েছে তা নিয়েও মোহাবিষ্ট করে তুলেছে বলেও মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্র ও তার অধীনস্থ বা মিত্র দেশগুলো বৈশ্বিক দ্বন্দ্বকে উসকে দিচ্ছে বলে মন্তব্য করে তিনি বলেন, ন্যাটো রাশিয়ার বিরুদ্ধে আক্রমণ চালানোর লক্ষ্যে পরমাণু অস্ত্রের মহড়াও চালিয়েছে। তিনি আরও জানান, স্নায়ু যুদ্ধ শেষ হওয়ার পর ইউরোপে এমন মহড়া নজিরবিহীন।

আধুনিক পশ্চিমা দেশগুলো আন্তর্জাতিক সম্পর্কের সমতার নীতিকে সরাসরি প্রত্যাখ্যান করছে—মন্তব্য করে লাভরভ বলেন, এই অবস্থান যে কোনো আলোচনায় পশ্চিমা বিশ্বের সম্পূর্ণ অনমনীয়তাকেই তুলে ধরে। ইউরোপীয় এবং মার্কিনিরা বাকি বিশ্বের দিকে ঘৃণার দৃষ্টিতে তাকাতে অভ্যস্ত তারা বিশ্বকে আগে-পরে নানা প্রতিশ্রুতি দিয়েছে, দিচ্ছে। কিন্তু এসব প্রতিশ্রুতি শেষ পর্যন্ত প্রতিজ্ঞা ভঙ্গের ঘটনায় রূপ নেয়।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি কর্তৃক উত্থাপিত ১০ দফা প্রস্তাব, সেইসঙ্গে কৃষ্ণসাগর শস্য উদ্যোগকে পুনরুজ্জীবিত করার জন্য জাতিসংঘের সর্বশেষ প্রস্তাবনা তিনি প্রত্যাখ্যান করেন। এই মুহূর্তে এটি সম্ভব নয় বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর